ফাস্ট এবং সস্তার ইন্টারনেট, কলকাতায় শুরু 4G পরিষেবা! এবার খেল দেখাবে BSNL

Published on:

BSNL

ইন্ডিয়া হুড ডেস্ক: সুখবর টেলিকম সংস্থার গ্রাহকদের। বাজারে Jio, Airtel এবং VI কে টেক্কা দিতে দারুণ উদ্যোগ নিল BSNL সংস্থা! একটা সময় যখন বাজারে অন্যান্য বেসরকারি টেলিকম সংস্থা রাজত্ব ফলাতে পারেনি তখন রাষ্ট্রয়ত্ত্ব এই টেলিকম সংস্থা BSNL ই হয়ে উঠেছিল সর্বেসর্বা। যোগাযোগ ব্যবস্থার এক অন্যতম যুগ নিয়ে এসেছিল এই সংস্থা। কিন্তু যুগের সঙ্গে তাল মেলাতে পিছিয়ে পড়ে BSNL। ধীরে ধীরে বিভিন্ন বেসরকারি টেলিকম সংস্থা দখল করে নিয়েছে ভারতের টেলিকম মার্কেট। তবে এবার নিজের অস্তিত্ব টিকিয়ে রাখতে বড় পদক্ষেপ নিয়ে নিল BSNL।

বড় পদক্ষেপ BSNL এর

বর্তমানে যে চারটি টেলিকম সংস্থা ভারতের বাজার দখল করেছে তার মধ্যে সবথেকে কম গ্রাহক রয়েছে BSNL-এর। সস্তার রিচার্জ প্ল্যান থাকলেও প্রযুক্তিগতভাবে অনেকটাই পিছিয়ে থাকার কারণে গত কয়েক বছরে অনেক কমেছে গ্রাহক সংখ্যা। সেই কারণে প্রযুক্তিগত উন্নতির জন্য এক বড় উদ্যোগ নিল সংস্থা। বুধবার কলকাতায় চালু হয়েছে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা BSNL এর 4G পরিষেবা। তবে সাধারণ গ্রাহকদের কাছে সেই সুবিধা পৌঁছবে মাস খানেক পর থেকে। এবং ওই সময়ে কলকাতা-সহ রাজ্যের বিভিন্ন অংশে ধাপে ধাপে চালু হতে শুরু করবে তাদের 4G সংযোগ।

WhatsApp Community Join Now

BSNL 4G প্রসঙ্গে উদ্যোক্তাদের মন্তব্য

ভারপ্রাপ্ত আধিকারিক অয়ন পাল সাংবাদিকদের মুখোমুখি হয়ে জানিয়েছেন, ‘মাস দুয়েকের মধ্যে কলকাতা ছাড়াও রাজ্যের ৫০টি শহরের গ্রাহকেরা তা পাবেন। পুরো রাজ্যকে দিতে অবশ্য এক বছর গড়িয়ে যেতে পারে।’এছাড়াও তিনি আরও জানান, ‘4G পরিষেবা দিতে ৭০০, ২১০০ এবং ২৫০০ মেগাহার্ৎজ বেতারতরঙ্গ ব্যবহার করছি। যাতে শহরের পাশাপাশি রাজ্যের প্রত্যন্ত অঞ্চলেও সহজে সিগনাল পাওয়া যায়। ৭০০ মেগাহার্ৎজ দিয়েই দূরবর্তী জায়গাগুলিতে পরিষেবা দেওয়া সহজ হবে।’

BSNL 4G প্রসঙ্গে কেন্দ্রীয় টেলি-যোগাযোগ দফতরের স্পেশ্যাল ডিরেক্টর জেনারেল জি আর রবি জানান, BSNL এর 4G আনতে একটু দেরি হয়েছে বটে। তবে সেটা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তি এবং যন্ত্রাংশ ব্যবহার করার জন্য। এই উদ্যোগ দেশের টেলি-যোগাযোগ ব্যবস্থার উন্নতিতে তো সহায়ক হবেই।

আরও পড়ুনঃ ৫ কেজি নয়, এবার রেশন কার্ডে মিলবে ১০ কেজি সামগ্রী! মহিলাদের অ্যাকাউন্টে ঢুকবে টাকা

BSNL এর সূত্রে জানা গিয়েছে রাজ্যে ১৭২০টি টাওয়ার রয়েছে। সবগুলিকেই 4G পরিষেবার উপযুক্ত করে তোলা হবে বলে। এ ছাড়াও বসানো হবে নতুন ২৩০টি টাওয়ার। দেশ জুড়ে সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে কাজ চালানোর জন্য এগিয়ে এসেছে TATA গোষ্ঠীর TCS, Tejosh এবং CDOT।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন