হাইকোর্টের এক রায়ে ব্যাকফুটে পশ্চিমবঙ্গ সরকার! লটারি লাগল অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের

Published on:

Calcutta High Court

ইন্ডিয়া হুড ডেস্ক: নির্বাচনের আগেই বড় মন্তব্য হাইকোর্টের! আরও একবার খবরের শিরোনামে প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। জোর কদমে চলছে নির্বাচনী প্রচার–সভা–সমাবেশ। বাকি আছে আর মাত্র তিন দফা। এই মুহূর্তে পঞ্চম দফার প্রস্তুতি চলছে জেলায় জেলায়। তার মাঝেই স্বস্তির নিশ্বাস তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়-র।

সূত্রের খবর, গত ৪ মে তমলুকে মিছিল নিয়ে মনোনয়ন জমা দিতে যান অভিজিৎ গঙ্গোপাধ্যায়। মিছিলটি হাসপাতাল মোড়ে পৌঁছনোর পর অশান্তি শুরু হয়। তৃণমূল কংগ্রেসের শিক্ষক সংগঠন তাঁদের উদ্দেশ্য করে চোর স্লোগান দিলে দুই পক্ষের মধ্যে বিক্ষোভ শুরু হয়ে যায়। তখন তৃণমূল কংগ্রেসের শিক্ষক সংগঠনের রাজ্য সভাপতি মইদুল ইসলাম তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেন। সেখান থেকেই একাধিক জামিন অযোগ্য ধারায় মামলা রুজু হয়েছে কলকাতা হাইকোর্টে। বিচারপতি জয় সেনগুপ্তর এজলাসে প্রথমে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের সেই মামলার শুনানি হওয়ার কথা ছিল। কিন্তু বিচারপতি ব্যক্তিগত কারণ দেখিয়ে সেই মামলা থেকে সরে দাঁড়ান। এরপর সেই মামলা হস্তান্তরিত হয় বিচারপতি তীর্থঙ্কর ঘোষ এর কাছে। গতকাল সেই মামলার শুনানি ছিল। কিন্তু সেখানেই বড় পদক্ষেপ নিল বিচারপতি তীর্থঙ্কর ঘোষ।

WhatsApp Community Join Now

জামিনের স্বস্তি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এর!

কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বর্তমানে লোকসভা নির্বাচন ২০২৪ এর তমলুকের বিজেপি প্রার্থী হিসেবে মনোনয়ন পত্র জমা দেন। এদিকে একাধিক FIR থাকার জন্য প্রচারে যেতে সমস্যায় পড়েছেন। সেক্ষেত্রে তাই FIR খারিজের দাবিতে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয়েছিলেন তিনি। গতকাল ছিল সেই মামলার শুনানি। সেখানে আদালত স্পষ্ট জানিয়ে দিল, লোকসভা নির্বাচনের মধ্যে অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে কোনও কঠোর আইনি পদক্ষেপ গ্রহণ করতে পারবে না রাজ্য সরকার। এমনকি বিচারপতি তীর্থঙ্কর ঘোষ জানান, আগামী ২১ জুন FIR যেটা করা হয়েছে তার গ্রহণযোগ্যতা রয়েছে কিনা বিচার করা হবে। তবে তার আগে মামলাকারীর বিরুদ্ধে কোনও পদক্ষেপ করা যাবে না।

আরও পড়ুনঃ DA দূর, এবার সব টাকার ফেরত দেওয়ার নির্দেশ! চিঠি গেল সরকারি কর্মীর বাড়িতে

এই নির্দেশের সময় বিচারপতির মুখে শোনা যায় অরবিন্দ কেজরিওয়ালের অন্তর্বর্তী জামিনের প্রসঙ্গটি। সেটা উল্লেখ করে বিচারপতি তীর্থঙ্কর ঘোষ বলেন, ‘‌এখানে মামলাকারী নিজেও যেহেতু প্রার্থী, তাই আদালত এই সিদ্ধান্ত নিচ্ছে। আগামী ১২ জুন পরবর্তী শুনানি হবে।’‌ এক্ষেত্রে হাইকোর্ট অরবিন্দ কেজরিওয়ালের মামলায় সুপ্রিম কোর্ট যে সিদ্ধান্ত নিয়েছে সেটা অনুসরণ করেছে। কলকাতা হাইকোর্টের বক্তব্য, ‘নির্বাচনী আদর্শ আচরণবিধি চলাকালীন কোনও প্রার্থীকে বিরক্ত করা যাবে না। কলকাতা হাইকোর্ট মনে করে অরবিন্দ কেজরিওয়ালের মামলায় সুপ্রিম কোর্ট তাঁকে জামিন দেওয়ার ক্ষেত্রে যে যুক্তি দিয়েছে, অভিজিৎ গঙ্গোপাধ্যায় যেহেতু প্রার্থী, তাই সেটা তাঁর ক্ষেত্রেও প্রযোজ্য।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন