এখনই মিলবে না ভাতা! DA বৃদ্ধির মাঝেই দুঃসংবাদ সরকারী কর্মীদের জন্য! বাতিল হল নির্দেশিকা

Published on:

Gratuity Update

ইন্ডিয়া হুড ডেস্ক: মাথায় বজ্রাঘাত সরকারী কর্মচারীদের! DA বৃদ্ধির মাঝেই নয়া বিজ্ঞপ্তি জারি করে কমিয়ে দেওয়া হল এই ভাতা! কেন্দ্রীয় সরকার তাঁদের কর্মীদের DA বা মহার্ঘ ভাতা ক্রমেই বাড়িয়ে চলেছে। যেখানে আগে DA ৪৬ শতাংশ দেওয়া হত, সেখানে এখন সরকারী কর্মীদের DA দেওয়া হয়ে থাকে ৫০ শতাংশ। বছরের শুরু থেকেই অর্থাৎ ১ জানুয়ারি থেকেই এই নিয়ম কার্যকরী হয়ে আসছে। অন্যদিকে ভোটের মুখেই রাজ্য সরকারও একই পথে চলে। সরকারী কর্মীদের DA ৪ শতাংশ বাড়িয়ে দিয়ে মোট ১৪ শতাংশ করা হয়েছে। কিন্তু এর মাঝেই এবার এল ভয়ংকর সংবাদ।

বেশ কিছুদিন আগেই মোদি সরকার ৬ ধরনের ভাতা বৃদ্ধি করেছিল সরকারী কর্মীদের জন্য। চিলড্রেন্স এডুকেশন অ্যালাওয়েন্স, চাইল্ড কেয়ার স্পেশাল অ্যালাওয়েন্স, রিস্ক অ্যালাওয়েন্স, নাইট ডিউটি অ্যালাওয়েন্স, ওভারটাইম অ্যালাওয়েন্স, সংসদীয় অ্যাসিস্টেন্টদের জন্য বিশেষ ভাতাও বাড়ানো হয়েছিল।

WhatsApp Community Join Now

বেতন বৃদ্ধির বিজ্ঞপ্তি

এমনকি গত মাসের ৩০ তারিখ ডিপার্টমেন্ট অফ পেনশন অ্যান্ড পেনশনার্স ওয়েলফেয়ার, মিনিস্ট্রি অফ পার্সনেল, পাবলিক গ্রিভ্যান্সেস অ্যান্ড পেনশনস, গভর্মেন্ট অফ ইন্ডিয়ার তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। সেখানে স্পষ্ট জানানো হয়েছে সরকারী কর্মীদের DA মূল বেতনের ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পাওয়ায় রিটায়ারমেন্ট গ্র্যাচুইটি এবং ডেথ গ্র্যাচুইটির সর্বোচ্চ সীমা আরও বৃদ্ধি পেয়েছে। বৃদ্ধির পরিমাণ ধরা হয়েছে প্রায় ২৫ শতাংশ।

দুর্ভোগে সরকারী কর্মীরা

কিন্তু এই সুখবরের মাঝেই কর্মীদের জীবনে নেমে এল বড় বিপদ। গত ৭ মে EPFO একটি বিজ্ঞপ্তি জারি। সেখানে সকল কর্মচারীদের উদ্দেশ্যে জানানো হয়, কেন্দ্রীয় সরকার গ্র্যাচুইটির সীমা বৃদ্ধির যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল আপাতত তা স্থগিত রাখা হচ্ছে। কিন্তু সেই নির্দেশিকায় কোনও কারণ উল্লেখ করা হয়নি। অর্থাৎ এতদিন গ্র্যাজুইটির সর্বোচ্চ সীমা থেকে গেল সেই ২০ লাখ টাকাতেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন