সাবধান! আগামী ২৪ ঘণ্টার মধ্যে ঝেঁপে বৃষ্টি, ভাসবে দক্ষিণবঙ্গের একাধিক জেলা, জারি সতর্কতা

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: মে তেই ফের নিম্নচাপ! তীব্র তাপপ্রবাহ থেকে কি তবে রেহাই মিলল রাজ্যবাসীর? এ কদিনের তাপমাত্রা থেকে বোঝাই যাচ্ছে যে এপ্রিলের নাছোড়বান্দা তীব্র তাপপ্রবাহ মে মাসে না দেখা দিলেও ভ্যাপসা গরমের অস্বস্তি এখনই যাবে না। গতকাল অর্থাৎ সোমবার দুপুরে কলকাতা-সহ বিভিন্ন জেলার আকাশ কালো করে বজ্রপাত শুরু হয়। কিন্তু তেমন বৃষ্টি হয়নি। তবে হাওয়া অফিস বলছে চলতি সপ্তাহেই বঙ্গ জুড়ে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এক নজরে দেখে নেওয়া যাক বিস্তারিত।

বঙ্গোপসাগরে নিম্নচাপ

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু গত প্রায় ৩৬ ঘন্টা ধরে নিকোবর দ্বীপপুঞ্জের কাছে দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এবং দক্ষিণ আন্দামান সাগরের কাছে অবস্থান করছে। আগামী ৭২ ঘন্টায় এটি ভারতের মূল ভূখণ্ডের দিকে এগোতে শুরু করবে। তাই ৩১ মে এটি কেরলে পৌঁছে যাওয়ার কথা। এখনও পর্যন্ত মৌসুমী বায়ুর যা গতি প্রকৃতি, তাতে ৪ জুনের পর ৭ থেকে ১৩ দিনের মাথায় দক্ষিণবঙ্গে বর্ষার প্রবেশের তুখোড় সম্ভাবনা আছে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

গতকাল পঞ্চম দফার ভোটের মাঝেই দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্ত এবং মাঝারি বৃষ্টির দেখা মিলেছিল। কিন্তু তাতে ভ্যাপসা গরমের দাপট কমেনি। আজও আগামী ২৪ ঘন্টায় কলকাতা ও আশপাশের এলাকায় আকাশ সাধারণভাবে মেঘলা থাকবে। বিকেল কিংবা সন্ধের দিকে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং দমকা হাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৫ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে।

উত্তরবঙ্গের আবহাওয়া

দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদায় আগামী ৪৮ ঘন্টায় বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার সতর্কতা। বজ্রপাত হতে পারে মালদহ এবং দক্ষিণ দিনাজপুরের কিছু অংশে। ঝোড়ো হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার। কোথাও বেগ বেড়ে হতে পারে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটারও। ভারী বৃষ্টির সম্ভাবনা হতে পারে জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ার এবং কোচবিহারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

সূত্রের খবর, গতকাল অর্থাৎ সোমবার থেকেই উত্তর-পূর্ব বঙ্গোপসাগর সংলগ্ন ওড়িশা এবং পশ্চিমবঙ্গ উপকূলে ঘূর্ণাবর্তের সৃষ্টি হয়েছে। যার দরুন দক্ষিণবঙ্গের বেশ কিছু এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি শুরু হয়েছে। জানা গিয়েছে চলতি সপ্তাহে এমনই বৃষ্টির আমেজ বজায় থাকবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আঞ্চলিক ভাবে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনাও রয়েছে। অন্যদিকে বৃহস্পতিবার উত্তরবঙ্গের পার্বত্য জেলায় দু এক পশলা মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন