শেষ গরমের ছুটি, এই দিন খুলছে স্কুল! প্রকাশ্যে এল চূড়ান্ত তারিখ

Published on:

Summer Vacation

ইন্ডিয়া হুড ডেস্ক: বৈশাখের এপ্রিলের মাঝামাঝি সময় থেকে রাজ্যে গরম অনেকটাই বৃদ্ধি পেয়েছিল। তাপমাত্রা পৌঁছে গিয়েছিল প্রায় ৪৩-৪৪ ডিগ্রী সেলসিয়াস। পাশাপাশি তৈরি হয়েছিল তাপপ্রবাহের পরিস্থিতি। যার দরুন পড়ুয়াদের স্বাস্থ্যের কথা ভেবেই বড় পদক্ষেপ নিয়েছে রাজ্যের শিক্ষা দফতর। নির্দেশিকা জারি করে জানিয়ে দেওয়া হয়েছিল যে রাজ্যের সরকারি স্কুলগুলিতে ২২ এপ্রিল থেকে গরমের ছুটি দেওয়া হবে। যদিও স্কুল কবে খুলবে, তা তখন কিছু জানানো হয়নি। তবে এবার প্রকাশ্যে এল আরও এক নির্দেশিকা।

দীর্ঘায়িত ছুটির কারণ লোকসভা নির্বাচন!

শুধু গরম নয়, ভোটের কারণেও গরমের ছুটি বেড়েছে। সারা ভারতে লোকসভা নির্বাচন শুরু হয়েছে গত ১৯ এপ্রিল থেকে। ১ এপ্রিলের বিজ্ঞপ্তি অনুসারে ৬ মে থেকে ২ জুন পর্যন্ত ছুটি ঘোষণা হয় স্কুলে। প্রথম দফায় ভোট ছিল উত্তরবঙ্গে। তাই প্রথম দফার জন্য ১৬ থেকে ২০ এপ্রিল কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে সব স্কুল বন্ধ ছিল। আবার দ্বিতীয় দফার জন্য ২৪ থেকে ২৭ এপ্রিল দার্জিলিং, কালিম্পং এবং দুই দিনাজপুরে স্কুল বন্ধ ছিল। তার পরের দফার ভোটগুলি গরমের ছুটির মধ্যেই পড়ে যায়।

WhatsApp Community Join Now

পর্ষদের ক্যালেন্ডার অনুযায়ী সরকারী স্কুলগুলিতে গরমের ছুটি শুরু হওয়ার কথা ছিল ৬ মে থেকে। এবং শেষ হওয়ার কথা ছিল ২ জুন। সেদিন রবিবার থাকায়, পরের দিন অর্থাৎ ৩ জুন সোমবার স্কুল খোলার কথা ছিল। কিন্তু এ বছর অত্যাধিক গরমের কারণে ছুটি আগেভাগে পড়লেও এবার স্কুল খুলতে চলেছে ক্যালেন্ডার পূর্ব নির্ধারিত সময়েই।

কবে খুলবে স্কুল?

গরমের কারণে স্কুল বন্ধ রাখা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছিলেন। মাঝখানে খানিক স্বস্তির বৃষ্টি হওয়ায় অনেকের দাবি করেছিলেন, বৃষ্টি হওয়ার পর খুলে দেওয়া হোক স্কুলগুলি। তার পর নির্ধারিত সময় থেকে আবার স্কুলগুলিকে গরমের ছুটি দেওয়া হোক। তবে লোকসভা ভোটের কারণে শিক্ষক মহলের একাংশ দাবি করেন, ভোটের আবহে স্কুলগুলি খোলা হবে না। কারণ বেশির ভাগ শিক্ষক ভোটের কাজে ব্যস্ত। বিভিন্ন স্কুলেও চলবে ভোটগ্রহণ। তাই সেই অনুযায়ী স্কুলগুলিকে আভাস দেওয়া হয়েছে যে, ৩ জুন থেকে শুরু করা হবে পঠনপাঠন। কারণ ১ জুন দেশে লোকসভার শেষ দফার ভোট। তার পরেই খুলে যাচ্ছে স্কুল।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন