ভোটের মাঝেই লটারি লাগল সরকারি কর্মীদের! আচমকাই বেড়ে গেল DA, জারি নির্দেশিকা

Published on:

7th Pay Commission

ইন্ডিয়া হুড ডেস্ক: লোকসভা নির্বাচনের আগে গত কয়েক মাসে দফায় দফায় কেন্দ্রীয় সরকার তাঁদের কর্মীদের DA বা মহার্ঘ ভাতা বাড়িয়েই চলেছে। যেখানে আগে DA ৪৬ শতাংশ দেওয়া হত, সেখানে এখন ৫০ শতাংশ দেওয়া হয়। অন্যদিকে নির্বাচন কমিশন লোকসভা নির্বাচন ২০২৪ এর দিন ঘোষণার পরেই তড়িঘড়ি ৪ শতাংশ DA বৃদ্ধি করেছে রাজ্য সরকার।

অর্থাৎ আগে যেখানে সরকারি কর্মীদের ১০ শতাংশ হারে মহার্ঘ ভাতা দেওয়া হত, এখন তাঁদের ১৪ শতাংশ করে DA দেওয়া হয়। গত বছরের ডিসেম্বর মাসে আরও ৪ শতাংশ ডিএ বৃদ্ধি করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই থেকে ১০ শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছিলেন সরকারি কর্মীরা। তবে লোকসভা নির্বাচনের আবহেই আবার রাজ্যের সরকারী কর্মচারীদের DA বাড়ানো হল।

WhatsApp Community Join Now

ভোটের আবহেই DA বৃদ্ধি

নিয়ম অনুযায়ী নির্বাচন চলাকালীন কোনও রাজ্যে মহার্ঘ ভাতা বৃদ্ধি হয় না। সেক্ষেত্রে DA বাড়াতে হলে নির্বাচন কমিশনের অনুমতি প্রয়োজন পরে। তবে এই সবের মাঝেই লোকসভা ভোটের আবহে সরকারি কর্মীদের DA বৃদ্ধির ঘোষণা করা হল অর্থ দফতরের তরফ থেকে। তবে সেটি পশ্চিমবঙ্গে নয়। এই সুসংবাদটি পেতে চলেছে জম্মু ও কাশ্মীরের সরকারি কর্মীরা।

কবে থেকে অ্যাকাউন্টে ঢুকবে টাকা?

নির্বাচনী ভোটের আগেই কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বাড়িয়ে ৫০ শতাংশ করা হয়েছিল। এবং বলা হয়েছিল চলতি বছর জানুয়ারি থেকে কার্যকরী হবে সেটি। কিন্তু গতকাল অর্থাৎ মঙ্গলবার অর্থ দফতরের ‘কোডস ডিভিশন’ একটি নির্দেশিকা জারি করে। যেখানে বলা হয়েছে সপ্তম বেতন কমিশনের অধীনে মে মাসের বেতনের সঙ্গে বর্ধিত DA ঢুকবে সরকারি কর্মীদের অ্যাকাউন্টে। পাশাপাশি জানুয়ারি থেকে এপ্রিল মাসের বকেয়া মহার্ঘ ভাতাও দেওয়া হবে সরকারি কর্মীদের।

আরও পড়ুনঃ শুধু চাল, গম নয়! এবার থেকে রেশনে কার্ডে বিনামূল্যে মিলবে আরও ৯ টি সামগ্রী, লিস্টে বড় চমক

তবে সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা পুরোপুরি শূন্যে নামানো হবে কিনা তা এখনও পরিষ্কার নয়। আশা করা হচ্ছে জুলাইয়ে যখন চূড়ান্ত পরিসংখ্যান সামনে আসবে, তখন পরিস্থিতি কিছুটা পরিষ্কার হতে পারে। তখন DA বৃদ্ধির বিষয়টি অনুমোদিত হলে পুরোপুরি স্পষ্ট হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন