ঘূর্ণিঝড়ের রূপ নিচ্ছে বঙ্গোপসাগরের নিম্নচাপ! দক্ষিণবঙ্গের কোথায় কোথায় দুর্যোগ?

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: বৈশাখের মত তীব্র দাবদাহ না থাকলেও জ্যৈষ্ঠের আর্দ্রতাজনিত অস্বস্তি মরিয়া করে তুলছে বঙ্গবাসীকে। সকাল থেকেই জেলায় জেলায় অস্বস্তিকর আবহাওয়ায় নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। তার উপর কড়া রোদের তেজ শহর জুড়ে। সামান্য বৃষ্টি ও ঝোড়ো হাওয়াতে সাময়িক স্বস্তি মিললেও সকালে যেই কে সেই অস্বস্তি। এদিকে আবহাওয়া দফতর বলছে আজই বঙ্গোপসাগরে সৃষ্টি হবে নিম্নচাপ। উত্তাল হতে পারে সমুদ্র। তবে কি সাইক্লোন রেমাল ধেয়ে আসছে? ঠিক কী বলছেন আবহবিদরা?

রেমালের কামাল কতটা কাবু করবে বঙ্গকে?

সূত্রের খবর, আজ অর্থাৎ বুধবার বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হবে। যা ঘূর্ণিঝড়ে পরিণত হওয়া সম্ভাবনা রয়েছে। আর এই নিম্নচাপের জেরে দক্ষিণবঙ্গে সপ্তাহের শেষে ফের বাড়বে বৃষ্টি। এদিকে বাংলায় সাইক্লোন রিমালের প্রভাব কতটা পড়বে সেই প্রসঙ্গে এখনও আলিপুর আবহাওয়া দফতরের থেকে বিস্তারিত তথ্য জানানো হয়নি। প্রাথমিকভাবে জানা যাচ্ছিল, মে মাসের শেষের দিকেই ধেয়ে আসবে সাইক্লোন রেমাল। তবে সম্প্রতি হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২৪ ঘণ্টায় দক্ষিণ পশ্চিম বঙ্গোপসাগরে ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। এই নিম্নচাপই আগামী শুক্রবার গভীর নিম্নচাপের রূপ নেবে। যদি এটি ঘূর্ণিঝড়ে পরিণত হয় তাহলে আশঙ্কা করা হচ্ছে তখন তার মুখ হবে উত্তর-পূর্ব দিকে।

WhatsApp Community Join Now

কলকাতার আবহাওয়া

অন্যদিকে আজ দুপুর থেকেই হাওয়া বদলের সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। পাশাপাশি ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এই দুর্যোগপূর্ণ আবহাওয়ার কারণে উপকূলের জেলাগুলিতে ইতিমধ্যে সতর্কতা জারি করেছে মৌসম ভবন। মৎস্যজীবীদের ২৩ তারিখের মধ্যে সমুদ্র থেকে ফিরে আসার নির্দেশ দেওয়া হয়েছে। শুক্রবার থেকে সমুদ্রে যেতে নিষেধও করা হয়েছে মৎস্যজীবীদের।

আরও পড়ুনঃ কিছুক্ষণেই কালবৈশাখীর তাণ্ডব, প্রবল ঝড়বৃষ্টি দক্ষিণবঙ্গের ২ জেলায়! জারি অ্যালার্ট

উত্তরবঙ্গেও আজ অর্থাৎ বুধবার ঝড়-বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি পার্বত্য অঞ্চলের নীচু এলাকায় অর্থাৎ মালদা এবং দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন