১৮ লাখ সিম কার্ড বন্ধ হচ্ছে Airtel, Jio, Vi-র! তালিকায় আপনার নম্বর নেই তো?

Published on:

sim-card

ইন্ডিয়া হুড ডেস্কঃ দিনকে দিন অনলাইনে জালিয়াতি বেড়েই চলেছে। আর এবার অনালাইনে প্রতারণা রুখতে বড় পদক্ষেপ নিয়েছে কেন্দ্র সরকার। আগামী ১৫ দিন আর তারই মধ্যে বন্ধ হতে চলেছে মোট ১৮ লক্ষেরও বেশি সিম এবং মোবাইল কানেকশন। উল্লেখ্য যে, এই প্রথম ভারত সরকার এত বেশি পরিমাণ মোবাইল এবং সিম বন্ধ করে দিচ্ছে।

তাহলে কি এই ১৮ লক্ষ সিমের মধ্যে আপনার নাম্বারও রয়েছে? এটা জানা বেশ গুরুত্বপূর্ন। এর আগে ৯ মে, টেলিকম বিভাগ ভারতের বিভিন্ন টেলিকম অপারেটর যেমন Jio, Airtel, Vi-কে নির্দেশ দেয় ২৮,২২০টি মোবাইল নাম্বার বন্ধ করে দেওয়ার জন্য। সাথে ২০ লক্ষেরও বেশি মোবাইল কানেকশন যাচাই করতে বলা হয়।

WhatsApp Community Join Now

১৫ দিনের মধ্যে বন্ধ হবে সিম কার্ড

এই উপায়ে সরকার অনলাইন প্রতারকদের চিহ্নিত করার উপক্রম করেছে। টেলিকম অপারেটররা মোবাইল কানেকশন এবং সিম যাচাই করার পরই ব্লক করবে। এছাড়া ১৫ দিনের মধ্যে টেলিকম সংস্থাগুলোকে নির্দেশ দেওয়া হয়েছে নকল মোবাইল ও সিম কার্ড বন্ধ করার। আসলে সাইবার ক্রাইম বেড়েই চলেছে, গত ২০২৩ সালে আর্থিক জালিয়াতির কারণে ক্ষতি হয় ১০,৩১৯ কোটি টাকা।

আরও পড়ুনঃ ৫ দিনের মধ্যে এই কাজ না করলে বিপদ শিক্ষকদের! হাইকোর্টের পর এবার ঝটকা দিল পশ্চিমবঙ্গ সরকারও

প্রসঙ্গত, গত বছরই সাইবার জালিয়াতির সাথে জড়িত রয়েছে এমন মোট ৩৭,০০০ সিমকার্ড ব্লক করে দেওয়া হয়। বন্ধ করা হয়েছে ১৭ মিলিয়ন মোবাইল কানেকশন। একইসাথে ব্লক করে দেওয়া হয় ১ লক্ষ ৮৬ হাজার হ্যান্ডসেট। আগামী সময়ে যাতে সাইবার ক্রাইমের পরিমাণ কমে আসে তার শত চেষ্টা চালাচ্ছে কেন্দ্র সরকার। অনলাইনে জালিয়াতি রুখতে এবার তারা নিতে চলেছে বড় পদক্ষেপ। এই পদক্ষেপের কারণে সাধারণ মানুষের অবশ্য কোনো সমস্যা হবেনা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন