মাধ্যমিকের ফলাফলে হতে পারে রদবদল! বিজ্ঞপ্তি মধ্যশিক্ষা পর্ষদের

Published on:

WBBSE

ইন্ডিয়া হুড ডেস্ক: সম্প্রতি ২ মে চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশিত হয়েছে। পরীক্ষা শেষের ৮০ দিনের মাথায় প্রকাশিত হয়েছিল ফলাফল। প্রায় ৭ লাখ ৬৫ হাজার ২৫২ জন পরীক্ষার্থী উত্তীর্ণ করেছে। কেউ কেউ ফলাফল নিয়ে ভীষণ খুশি ৷ আবার কেউ ভালো পরীক্ষা দিয়েও আশানুরূপ ফল হয়নি বলে মনে করছে ৷ তবে যে সকল পরীক্ষার্থী মনে করছে, তাদের রেজাল্ট আরও ভালো হতে পারত, তাদের জন্য মধ্যশিক্ষা পর্ষদ বিজ্ঞপ্তি জারি করা করেছিল রিভিউ এবং স্ক্রুটিনি প্রসঙ্গে।

রিভিউ এবং স্ক্রুটিনি প্রসঙ্গে পর্ষদ

সেই বিজ্ঞপ্তিতে বলা হয়েছিল ২ মে, ২০২৪ দুপুর ১২ টা থেকে নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে রিভিউ এবং স্ক্রুটিনির জন্য আবেদন করতে পারবে। আবেদনপত্র জমা দেওয়ার শেষ তারিখ ছিল ১৮ মে-র মধ্যরাত পর্যন্ত। তার মধ্যেই আবেদন জানাতে হবে পড়ুয়াদের। মাধ্যমিক পরীক্ষায় কৃতকার্যরা রিভিউ এবং স্ক্রুটিনি- উভয়ের জন্যই আবেদন করতে পারলেও অকৃতকার্যরা শুধু মাত্র রিভিউয়ের জন্য আবেদন করতে পারবে। সাধারণত স্ক্রুটিনি ও রিভিউ-এর ফল প্রকাশিত হওয়ার পর মেধাতালিকা তো বটেই, কিছু কিছু ক্ষেত্রে সার্বিক রেজাল্টেও পরিবর্তন হতে দেখা গিয়েছে। যেমনটা চলতি বছর উচ্চ মাধ্যমিকের ক্ষেত্রে ঘটেছে।

WhatsApp Community Join Now

মধ্যশিক্ষা পর্ষদের বিজ্ঞপ্তি

কিন্তু সম্প্রতি ২১ মে প্রকাশিত হওয়া পশ্চিমবঙ্গ মধ্যশিক্ষা পর্ষদের একটি বিজ্ঞপ্তি উদ্বেগের কারণ হয়ে উঠেছে পরীক্ষার্থীসহ অভিভাবকদের মনে। যেখানে বলা হয়েছে ২২ মে থেকে ৩০ মে পর্যন্ত মাধ্যমিকের স্ক্রুটিনি ও রিভিউ-এর নম্বর অনলাইনে আপলোড করতে হবে। যার দরুন ফল প্রকাশের এত দিন পরে স্ক্রুটিনি ও রিভিউ-এর নম্বর আপলোড করলে একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়াতেও বিশেষ প্রভাব পড়বে। তাই দ্রুত তৎকাল পরিষেবায় শিক্ষা সংসদের রেজাল্ট প্রকাশ প্রসঙ্গে পর্ষদের ভূমিকা নিয়ে শিক্ষা মহলে উঠছে একাধিক প্রশ্ন।

আরও পড়ুনঃ ২৬ হাজারি চাকরির পর বাতিল ৫ লাখ OBC সার্টিফিকেট! প্রভাব পড়বে না এদের, রায় হাইকোর্টের

ইতিমধ্যেই রাজ্যের বেশির ভাগ স্কুলে একাদশে ভর্তি প্রক্রিয়া প্রায় শেষ হতে চলেছে। মহা সমস্যায় পড়েছে স্ক্রুটিনি ও রিভিউ করতে দেওয়া পরীক্ষার্থীরা। এই প্রসঙ্গে মাধ্যমিক শিক্ষক ও শিক্ষাকর্মী সমিতির দক্ষিণ ২৪ পরগনা জেলা সম্পাদক অনিমেষ হালদার বলেছেন, ‘যেখানে উচ্চ মাধ্যমিকের PPR-PPS প্রথম ধাপের ফল ঘোষণা হয়ে গিয়েছে, সেখানে পর্ষদের তরফে এতটা দেরি করে প্রক্রিয়াকরণ শুরু হচ্ছে, এমনটা কাম্য নয়। গুরুত্ব অনুযায়ী আরও দ্রুততার সঙ্গে এই প্রক্রিয়া সম্পন্ন করা উচিত ছিল।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন