হাইকোর্টের এক রায়ে বাতিল ৫ লাখ OBC কার্ড, আপনারটা ঠিক আছে? জেনে নিন এভাবে

Published on:

obc-certificate-high-court

ইন্ডিয়া হুড ডেস্ক: ভোটের মাঝেই তৃণমূল সরকারের বিরুদ্ধে আরও একবার বড় পদক্ষেপ নিল কলকাতা হাইকোর্ট। এর আগে, গত মাসে কলকাতা হাইকোর্টের এক ঐতিহাসিক রায়েই একদিনে চাকরি চলে গিয়েছিল প্রায় ২৫ হাজার সাধারণ মানুষের। ২০১৬ সালের গোটা প্যানেল প্রক্রিয়া বাতিল করে দেওয়া হয়েছিল। শখের চাকরি হঠাৎ করে খুইয়ে কপালে চিন্তার ভাঁজ পড়েছিল। যা নিয়ে উত্তাল হয়ে পড়েছিল গোটা রাজ্য। এমনকি এই মামলার জল শেষ পর্যন্ত সুপ্রিম কোর্টেও গড়িয়েছিল। আর এবার লোকসভা নির্বাচনের মুখেই কলকাতা হাইকোর্ট আরও একবার ঐতিহাসিক রায় দিল। মাথায় বাজ পড়ল সাধারণ মানুষের।

অন্যান্য অনগ্রসর শ্রেণিভুক্তদের সংরক্ষণের সুবিধা প্রদান করার জন্য রাজ্য সরকার বিশেষ শ্রেণীর মানুষদের যে শংসাপত্র দেয়, তাই হল OBC সার্টিফিকেট। এবার সেই OBC সার্টিফিকেটকেই টার্গেট করল কলকাতা হাইকোর্ট। লোকসভা নির্বাচনের মাঝেই রাজ্যে তৃণমূল সরকারের জমানায় জারি সমস্ত OBC শংসাপত্র বাতিল করে দিল কলকাতা হাইকোর্ট। কারণ হিসেবে আদালত জানিয়েছে, ওই শংসাপত্রগুলি নিয়ম মেনে বানানো হয়নি। এর ফলে প্রায় ৫ লক্ষ OBC শংসাপত্র বাতিল হল বলে মনে করা হচ্ছে। যার একটা বড় অংশ মুসলিম সম্প্রদায়ের।

WhatsApp Community Join Now

আসলে ২০১২ সালে তৃণমূল সরকারের বিরুদ্ধে একটি মামলা হয়। সেখানে অভিযোগ ওঠে যে, ২০১০ সালে একটি অন্তর্বর্তী রিপোর্টের ভিত্তিতে পশ্চিমবঙ্গে ‘অন্যান্য অনগ্রসর শ্রেণি’ তৈরি করেছিল বামফ্রন্ট সরকার অর্থাৎ CPIM। তখন ওই শ্রেণির নাম দেওয়া হয় ‘OBC-A’। কিন্তু ২০১১ সালে তৃণমূল যখন ক্ষমতায় আসে তখন ওই শ্রেণি সংক্রান্ত চূড়ান্ত রিপোর্ট ছাড়াই একটি তালিকা তৈরি করে এবং আইন প্রণয়ন করে। যেটি সম্পূর্ণ অবৈধ। সেই মামলার রায় প্রায় ১২ বছর পর বিচক্ষণ করে হাইকোর্ট এই মামলার রায় দিল।

মামলায় হাইকোর্টের রায়

গতকাল অর্থাৎ বুধবার কলকাতা হাই কোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজাশেখর মান্থা এই রায় ঘোষণা করেছিলেন। তাঁরা জানিয়েছেন, কোনও নিয়ম না মেনেই ২০১১ সাল থেকে দেদার OBC শংসাপত্র জারি করেছে। এভাবে OBC শংসাপত্র দেওয়া আইন বিরুদ্ধ এবং অসাংবিধানিক। WBCBC অর্থাৎ ব্যাকওয়ার্ড ক্লাস কমিশনের কোনও পরামর্শ না মেনে এই শংসাপত্র জারি করেছে। তাই ওই সমস্ত শংসাপত্র বাতিল করা হচ্ছে। চাকরি বা অন্য কোনও জায়গায় এখন ওই শংসাপত্র আর গ্রাহ্য হবে না। ফলত মনে প্রশ্ন জাগছে কাদের কাদের কার্ড তাহলে গ্রহণযোগ্য।

আপনার OBC কার্ড ঠিক আছে?

সেই ক্ষেত্রে বলে রাখা ভালো এই নির্দেশনার মাঝে এক স্বস্তির খবর জানিয়েছে আদালত। বিচারপতি তপোব্রত চক্রবর্তী এবং বিচারপতি রাজাশেখর মান্থার ডিভিশন বেঞ্চ জানিয়েছে, যাঁরা এই সার্টিফিকেট ব্যবহার করে ইতিমধ্যেই চাকরি পেয়ে গিয়েছেন বা চাকরি পাওয়ার প্রক্রিয়ায় রয়েছেন, তাঁদের ক্ষেত্রে এই নির্দেশ কোনও প্রভাব ফেলবে না। এছাড়াও ২০১০ সালের আগে পর্যন্ত যাদের OBC সার্টিফিকেট তৈরি হয়েছে, তাদের OBC সার্টিফিকেট বৈধ। বলে দিই, আপনার OBC কার্ড বাতিল কি না তা আলাদা ভাবে জানার নেই। কিন্তু ২০১১ সালের আগে যদি আপনি এই কার্ড করিয়ে থাকেন, তাহলে আর চিন্তা করার কোনও দরকার নেই।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন