DA নিয়ে অপেক্ষার দিন শেষ, রাজ্যে শীঘ্রই চালু হবে সপ্তম বেতন কমিশন! চলে এল খুশির খবর

Published on:

6th Pay Commission

ইন্ডিয়া হুড ডেস্ক: কেন্দ্রীয় সরকার দফায় দফায় কর্মীদের DA বা মহার্ঘ ভাতা বাড়িয়েই চলেছে। গত কয়েক মাসে অর্থাৎ লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী কেন্দ্রীয় কর্মচারীদের DA বা মহার্ঘ ভাতা একধাক্কায় ৪ শতাংশ বাড়িয়ে দিয়েছে। অর্থাৎ আগে যেখানে কর্মীরা ৪৬ শতাংশ DA পেতেন সেখানে বর্তমানে মিলছে ৫০ শতাংশ হয়েছে। অন্যদিকে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পরেই তড়িঘড়ি রাজ্যের সরকারী কর্মীদের DA বা মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়িয়ে ১৪ শতাংশ করে দিয়েছে। তবে এবার আরও বাড়তে চলেছে DA।

সম্প্রতি রাজ্যে শীঘ্রই সরকারি কর্মীদের জন্য সপ্তম বেতন কমিশন কার্যকর হওয়ার ঘোষণা শোনা হয়েছে। আর এই সুসংবাদে খুশিতে ডগমগ কর্মীরা। তবে পশ্চিমবঙ্গে নয়। DA বৃদ্ধির ঘোষণা হয়েছে কর্ণাটকের সরকার। এমনই দাবি করলেন সেই রাজ্যের শাসকদল কংগ্রেসের প্রদেশ সভাপতি ডঃ আরএম কুবেরাপ্পা। জানা গিয়েছে নয়া বেতন কমিশনের আওতায় মাইনে বাড়ানোর দাবিতে বেশ কয়েক মাস ধরেই সরব হয়েছিল রাজ্য সরকারি কর্মীরা। এই নিয়ে সরকার প্রাথমিক ভাবে পদক্ষেপ করলেও ভোটের আগে তা নিয়ে শুরু হয় কর্মীদের টালবাহাল পরিস্থিতি।

WhatsApp Community Join Now

রাজ্যে সপ্তম বেতন কমিশন!

সূত্রের খবর, গত ১৬ মার্চ রাজ্যের সপ্তম বেতন কমিশনের রিপোর্ট জমা পড়েছিল কর্ণাটকের অর্থমন্ত্রী তথা মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়ার কাছে। সেই রিপোর্টে বলা হয়েছিল সরকারী কর্মচারীদের মূল বেতন ২৭.৫ শতাংশ বাড়াতে হবে। তবেসরকারী কর্মীদের এই সুপারিশ প্রসঙ্গে রাজ্য সরকার তাঁদের আশ্বাস দেয় যে ভোট পর্ব মিটলে সমস্ত রিপোর্ট খতিয়ে দেখার পর তবেই রাজ্য সরকার কর্মীদের বেতন সংক্রান্ত সিদ্ধান্ত নেবে। কিন্তু এখনও আদর্শ নির্বাচনী আচরণবিধি শিথিল করা হয়নি। আগামী ১২ জুন পর্যন্ত বলবৎ থাকবে আদর্শ আচরণবিধি। তাই কর্মীরা ঠিক করেছে নির্বাচন শেষ হলেই তাঁরা আন্দোলনে নামবে।

আরও পড়ুনঃ শুভেন্দু অধিকারীর সঙ্গে হাইকোর্টের বিচারপতির যোগ? তথ্য ফাঁস করল তৃণমূল! তোলপাড় বাংলা

এদিকে চলতি অর্থবর্ষের বাজেটে রাজ্য সরকার সরকারি কর্মচারীদের বেতন খাতে ১৫,৪৩১ কোটি টাকা বরাদ্দ বাড়িয়েছে। অর্থাৎ চলতি অর্থবর্ষের থেকে ২৪ শতাংশ বরাদ্দ বাড়িয়েছে রাজ্য সরকার। তবে অর্থনীতিবিদদের একাংশ মনে করছেন রাজ্যে বেতন কমিশনের সুপারিশ যদি কার্যকর হয় তাহলে সরকারের কোষাগারে ১৫ থেকে ২০ হাজার কোটি টাকা বাড়তি বোঝা হতে পারে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন