৫০ কিমি বেগে বইবে হাওয়া, দক্ষিণবঙ্গের জেলায় জেলায় চলবে তুমুল ঝড় বৃষ্টি 

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: আবহাওয়ার যেন দারুণ উলাট পুরাণ। সকাল থেকেই দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় গরম সংক্রান্ত অস্বস্তি চরমে পৌঁছলেও বিকেলের পরে সেই গরম যেন উধাও হয়ে যায়। এদিকে আবহাওয়া দফতরের পূর্বাভাস বেলা গড়ানোর সঙ্গে সঙ্গে আবহাওয়ার পরিবর্তন হবে। শুধু তাই নয় সপ্তাহান্তে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাসও দিয়েছে। উপকূলে রয়েছে দুর্যোগের আশঙ্কা। উত্তাল হতে পারে সমুদ্র। অর্থাৎ উইকেন্ডে ঝড় বৃষ্টির সম্ভাবনার ফলে শনিবার থেকে ফের হাওয়া বদল হবে।

অন্যদিকে ভারতের মৌসম ভবন নিশ্চিত করে ঘূর্ণিঝড়ের কথা না জানালেও বিশ্বের বিভিন্ন মডেল বলছে রবিবার ঘূর্ণিঝড় রেমাল আছড়ে পড়তে পারে ওড়িশা থেকে বাংলাদেশের মাঝে যেকোনও স্থলভাগে। তবে বালাসোর থেকে বরিশালের মাঝে সম্ভাবনা সব থেকে বেশি।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে। গতকাল কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায় বৃষ্টির পূর্বাভাস দেওয়া হলেও গতকাল বৃষ্টির দেখা মেলেনি। তবে আজ অর্থাৎ শুক্রবার কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলার অল্প কিছু এলাকায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগের দমকা ঝড়ো হাওয়া বইবে। আজ দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৯ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় সব জেলাতেই বৃষ্টির সতকর্তা। ভারী বৃষ্টি দার্জিলিং,কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে। বাকি জেলাতেও ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। মঙ্গলবার থেকে বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গে জেলাগুলিতে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ অর্থাৎ শুক্রবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি হয়েছে হাওয়া অফিস। জারি করা হয়েছে কমলা সতর্কতা। সকাল থেকে গরম অস্বস্তি বজায় থাকবে। এবং বেলা বাড়লে চরমে পৌঁছবে সেই অস্বস্তি। হালকা ঝড় আর বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সতর্কতা রয়েছে আজ। থাকবে বজ্রপাতের আশঙ্কা।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শনিবার ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে পূর্ব মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা উপকূলের দুই জেলায়। আশঙ্কা করা হচ্ছে ৭০ থেকে ১১০ মিলিমিটার বৃষ্টি হতে পারে এই তিন জেলাতে। বজ্রবিদ্যুৎ-সহ ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো বাতাস বইবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন