আরও সুন্দর হবে পুরুলিয়া ট্যুরিজম, দারুণ উদ্যোগ নিল ভারতীয় রেল

Published on:

Purulia

ইন্ডিয়া হুড ডেস্ক: গরমের এই প্রচণ্ড দাবদাহে মন খালি আটকে থাকে পাহাড়ি এলাকায়। ঠান্ডা ঠান্ডা ওয়েদারে হাতে গরম গরম এক প্লেট মোমো নিয়ে পাহাড়ের দৃশ্য উপভোগ করার ইচ্ছা কেউই হাতছাড়া করতে চায় না। তাইতো গরমের ছুটি পড়তে না পড়তেই সবাই ব্যাগ গুছিয়ে দৌঁড় দেয় দার্জিলিং, কালিম্পং, সিকিম ইত্যাদি পাহাড়ি এলাকায়। তবে পাহাড় বলতে প্রথমে দার্জিলিংয়ের নাম যে শুধু আসে তা কিন্তু নয়। পুরুলিয়ার অযোধ্যা পাহাড় কিন্তু কোনো অংশে কম যায় না।

তবে দুই পাহাড়ি এলাকার আবহাওয়ার পার্থক্য অনেকটা হলেও মনোরম দৃশ্যের তুলনায় পুরুলিয়ার অযোধ্যা পাহাড় কম কিছু যায় না। লাল মাটির এই জেলায় একাধিক পর্যটন কেন্দ্র রয়েছে। সারা বছর তাইতো পর্যটকদের ভিড় লেগেই থাকে পুরুলিয়া জেলার পর্যটন কেন্দ্রগুলিতে। ভ্রমন পিপাসু মানুষের পছন্দের অন্যতম গন্তব্য পুরুলিয়া। তবে পর্যটকদের মধ্যে সবচেয়ে বেশি ভিড় জমায় কলকাতাবাসী। তাইতো ভারতীয় রেল এই কলকাতা বাসীর জন্য নিয়ে এসেছে এক দারুণ উদ্যোগ।

WhatsApp Community Join Now

যাত্রীদের জন্য নয়া উদ্যোগ ভারতীয় রেলের

সূত্রের খবর, কলকাতা থেকে পুরুলিয়া আসতে গেলে মোটামুটি তিনটি ট্রেন রয়েছে। যার মধ্যে অন্যতম হল হাওড়া চক্রধরপুর এক্সপ্রেস। যেটি কিনা প্রত্যেকদিন রাত ১২:০৫ নাগাদ হাওড়া থেকে ছাড়ে। এই ট্রেনের মধ্যে চেয়ার কার থেকে শুরু করে এসি, নন এসি বিভিন্ন পরিষেবা পাওয়া যায়। তবে এবার যাত্রীদের পরিষেবায় আরও একধাপ উন্নতির জন্য নিয়ে আসা হল ফার্স্ট ক্লাস এসি।

আরও পড়ুনঃ শত্রুতা নয়, মলদ্বীপের পাশেই দাঁড়াল ভারত! লাভবান হতে চলেছে দুই দেশই

পর্যটন মানচিত্রে বরাবরই পুরুলিয়া অন্যতম একটি জায়গা দখল করে নিয়েছে। বিভিন্ন হস্তশিল্প এবং লাল মাটির ঐতিহ্য তুলে ধরতে তাইতো এই পর্যটন কেন্দ্রকে পর্যটকদের মূল আকর্ষণ হিসেবে গড়ে তোলা হচ্ছে। সেই কারণে একের পর এক পদক্ষেপ নিয়ে চলেছে পর্যটন বিভাগ সহ ভারতীয় রেল। তাই তাদের জন্য এই নয়া পরিষেবা শুরু হওয়ায় খুশি পর্যটকেরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন