জুনেই সব শেষ! বন্ধ হয়ে যাচ্ছে পুরনো আধার কার্ড? বড় তথ্য দিল UIDAI

Published on:

aadhaar-factcheck

ইন্ডিয়া হুড ডেস্কঃ বর্তমানে নানান খবর ভাইরাল হয় সোশ্যাল মিডিয়াতে। কিছু সময় তা কাজের হয় তো কোনো সময় সেই খবর একেবারেই মিথ্যে প্রমাণিত হয়। সম্প্রতি তেমনই এক খবর সামনে এসেছে। ইউটিউব এবং ইনস্টাগ্রামের বদান্যতায় অনেকেই জানতে পারছেন যে, আগামী ১৪ জুনের পর নাকি বাতিল হয়ে যেতে পারে পুরনো আধার কার্ড! এখন এই খবরের সত্যতা কতখানি? চলুন তাই জানাচ্ছি।

সোশ্যাল মিডিয়াতে রটেছে ১০ বছরের পুরাতন আধার কার্ড বাতিল হয়ে যাচ্ছে। আবার অন্য আরেক জায়গায় বলা হয়েছে যে, ১৪ জুনই নাকি পুরানো আধার কার্ড আপডেট করার শেষ দিন। দুই খবরই সোশ্যাল মিডিয়াতে আমজনতার মধ্যে আতঙ্ক সৃষ্টি করেছে। একাধিক জায়গায় বলা হয়েছে ১০ বছরের পুরাতন আধার কার্ড বাতিল হয়ে যাবে। আর ১৪ জুনের পর সেগুলো আপডেট করারও কোনো উপায় থাকবেনা।

WhatsApp Community Join Now

তাহলে UIDAI কি জানাচ্ছে?

আধার কার্ড এবং এই সংক্রান্ত সকল কাজের দেখভাল করে UIDAI অথবা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (Unique Identification Authority of India)। তাদের কথানুযায়ী আগামী ১৪ জুন বিনামূল্যে আধার আপডেট করার শেষ দিন।

বাতিল হয়ে যাওয়ার কথা কতটা সত্যি?

উল্লেখ্য যে, কোথাও আধার কার্ড বাতিল হয়ে যাওয়ার বিষয়ে বলা হয়নি। কিন্তু আধার কার্ড যদি ১০ বছরের বেশি পুরানো হয় তাহলে শীঘ্রই আপডেট করে নেওয়া উচিত। এছাড়া আগামী ১৪ জুনের পর আপডেট করার জন্য হয়তো টাকা লাগতে পারে।

আধার আপডেট করতে গেলে কী কী নথির প্রয়োজন?

আধার কার্ড আপডেট করার জন্য যে নথিগুলি লাগবে তাহলো, করা নিজস্ব ঠিকানা প্রমাণের জন্য পরিচয়পত্র, যেমন ভোটার আইডি, পাসপোর্ট, ড্রাইভিং লাইসেন্স, ইত্যাদি সাথে বিদ্যুৎ বিল, রেশন কার্ড, ব্যাঙ্কের পাসবুক ইত্যাদি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন