সাবধান! এখনই এই কাজ না করলে বন্ধ হয়ে যাবে পোস্ট অফিসে টাকা জমা-তোলা

Published on:

post-office

ইন্ডিয়া হুড ডেস্ক: কম বিনিয়োগে বেশি সুবিধা পেতে কে না চায়। যদি সুদের হার আরও বেশি হয় সেক্ষেত্রে গ্রাহকদের তো আরও সোনায় সোহাগা। তাইতো সবাই প্রথমেই বেছে নেয় পোস্ট অফিসকে। যেমন নিশ্চিত রিটার্ন তেমনই নিম্ন-মধ্যবিত্ত সহ সকল সাধারণ মানুষের টাকা জমানোর ভরসাযোগ্য স্থান হল এই পোস্ট অফিস। তবে সম্প্রতি পোস্ট অফিসে বিনিয়োগের ক্ষেত্রে এক আমূল পরিবর্তন আনা হয়েছে।

এবার থেকে পোস্ট অফিসের যেকোনো কাজে আধার কার্ড এবং প্যান কার্ডকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। বিনিয়োগকারীর দেওয়া নাম, বয়স, ঠিকানা, যাবতীয় তথ্য প্যান কার্ড ও আধার কার্ডের সঙ্গে মিলছে কিনা সেটিও দেখা হবে। সূত্রের খবর, ২০২৩-এর এপ্রিল থেকে পোস্ট অফিসে যে কোন স্কিমে বিনিয়োগ করার সময় এই প্যান কার্ড ও আধার কার্ডের নম্বর দেওয়া বাধ্যতামূলক করা হয়েছিল। সেক্ষেত্রে সমস্ত তথ্যের মিল আছে কিনা সেটা যাচাই করার পরে সবকিছু ঠিকঠাক থাকলে তবেই বিনিয়োগ করার অনুমতি মিলবে বিনিয়োগকারীর।

WhatsApp Community Join Now

পোস্ট অফিসের নতুন নিয়ম

যদি নথিপত্রের সঙ্গে বিনিয়োগকারীর দেওয়া তথ্যের কোনো রকমের অমিল পাওয়া যায় তাহলে ওই বিনিয়োগকারী কোন স্কিমে অর্থ বিনিয়োগ করতে পারবেন না। ২০২৪ সালের ৩০ শে এপ্রিল পর্যন্ত প্যান কার্ডের বৈধতা যাচাইর ক্ষেত্রে CBS সিস্টেমটি প্রোটিন ই গভর্নমেন্ট টেকনোলজি সিস্টেমের সঙ্গে যুক্ত করা হয়েছিল। যার মাধ্যমে এই প্রোটিন সিস্টেম থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করেই প্যান কার্ডগুলোর বৈধতা নির্ধারণ করা হত।

নতুন সিস্টেমে বিনিয়োগ পোস্ট অফিসে

তবে মে মাসের প্রথম দিন থেকে অর্থাৎ ১ লা মে ২০২৪ থেকে প্যানের বৈধতা সংক্রান্ত প্রোটিন সিস্টেমটিতে বেশ কিছু সংশোধন করা হয়েছে। চলতি মাসের ৭ তারিখে পোস্ট অফিস একটি বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য প্রকাশ্যে। PPF বা NSC-র মত ছোট সঞ্চয় প্রকল্প গুলিতে বিনিয়োগ করার ক্ষেত্রেও বিনিয়োগকারীর প্যান কার্ড ও আধার কার্ড বাধ্যতামূলক করা হয়েছে। এছাড়াও হঠাৎ করে কোন অ্যাকাউন্টে অর্থের পরিমাণ যদি পঞ্চাশ হাজার টাকা ছাড়িয়ে যায় বা কোন আর্থিক বছরের অ্যাকাউন্টের সমস্ত ক্রেডিট স্কোর যদি ১ লক্ষ টাকা ছাড়িয়ে যায় তাহলে সেই বিনিয়োগকারীর প্যান কার্ড সম্পর্কিত সঠিক তথ্য পোস্ট অফিসে জমা করা বাধ্যতামূলক।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন