OBC সার্টিফিকেট নিয়ে হাইকোর্টের রায়ের জের, চরম পদক্ষেপ নিল পশ্চিমবঙ্গ সরকার! থরহরিকম্প রাজ্যে

Published on:

mamata-hc

ইন্ডিয়া হুড ডেস্কঃ সম্প্রতি রাজ্যের OBC শংসাপত্র নিয়ে বড় রায় দিয়েছে কলকাতা হাইকোর্ট। তবে এরাজ্যের মুখ্যমন্ত্রী যে সেই রায় মানছেন না, সেকথা তিনি আগেই স্পষ্ট করে দেন। রাজ্য সরকার বৃহস্পতিবার ছুটির দিনেই রায়ের জবাবে সুপ্রিম কোর্ট যাওয়ার প্রস্তুতি নিতে তোড়জোড় শুরু করে দিয়েছে। মমতার সরকার শীঘ্র আইনজীবিদের সাথে এই বিষয়ে কথা বলে উচ্চ আদালতে যাওযার সিদ্ধান্ত নিয়েছে।

এদিকে যত দিন পর্যন্ত বিষয়টির মীমাংসা না হচ্ছে তত দিন অবধি নিয়োগ থেকে শুরু করে নতুন বৃত্তি সর্বত্রই সমস্যা দেখা দেবে। অভিজ্ঞ আমলাদের মধ্যে অনেকে জানাচ্ছেন যে, আদালতের রায়ের ফলে যারা চাকরি করছেন তাদের কোনও সমস্যা হবেনা। কিন্তু সমস্যায় পড়বেন চাকুরীপ্রার্থীরা। এতদিন যে পরীক্ষা নেওয়া হয়েছে এবং আগামী সময় যে পরীক্ষা নেওয়া হবে এই দুই ক্ষেত্রেই সমস্যা দেখা দিয়েছে।

WhatsApp Community Join Now

আসলে যে কোনও নিয়োগের ক্ষেত্রে ‘হান্ড্রেড পয়েন্ট রস্টার’ স্থির করা থাকে। সেখানে শূন্যপদের নিরীখে স্থির করা হয় ওবিসি, তফসিলি জাতি, তফসিলি জনজাতির জন্য ঠিক কতগুলো সিট সংরক্ষিত থাকবে। এখন সেই OBC দের নিয়েই সমস্যা তৈরি হয়েছে। আবার তাদের বাদ দিয়ে রোস্টার তৈরিও অসম্ভব। নতুন করে নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করা যাবেনা আবার নির্বাচিত প্রার্থীদের ডাকতে দেরী হতে পারে।

আরও পড়ুনঃ ১ জুন থেকেই বদলে যাচ্ছে নিয়ম! এবার থেকে গাড়িতে ২৫ হাজারের চালান, জানুন বিস্তারিত

বিষয়টি সম্পর্কে প্রশাসনের এক কর্তা বলেন, “রাজ্য সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে চলেছে, কিন্তু সেখান থেকে স্থগিতাদেশ পাওয়া না-গেলে সমস্যা থেকে যাবে।” এদিকে এই কারণে OBC তালিকাভুক্ত বহু পড়ুয়া সুবিধা থেকে বঞ্চিত হবেন বলে জানায় শিক্ষা দপ্তর। স্কুলের ভর্তি থেকে বৃত্তি, সমস্যা বিষয়ে মেলে বিশেষ সুবিধা, কিন্তু এবার থেকে সেই সুবিধা বাদ পড়বেন তারা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন