রাত পোহালেই ঘূর্ণিঝড়ের তান্ডব! 100 কিমি বেগে আছড়ে পড়বে উপকূলে, ভয়ঙ্কর দুর্যোগ দক্ষিণবঙ্গে

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: মে মাসে একের পর এক দুর্যোগ লেগেই রয়েছে। এপ্রিলের শেষে প্রচণ্ড দাবদাহ থেকে স্বস্তির আরাম দিতে মে এর প্রথম সপ্তাহে ঘূর্ণাবর্ত এবং কালবৈশাখীর জেরে তাপমাত্রা অনেকটাই নিয়ন্ত্রণে এসেছিল। পরে আবার শুরু হল একই গরমের পরিস্থিতি। কিন্তু সপ্তাহান্তে আমূল পরিবর্তন হতে চলেছে আবহাওয়া। আজ থেকে ফের শুরু হবে প্রবল বৃষ্টি এবং ঘূর্ণিঝড়ের দাপট।

ইতিমধ্যেই বঙ্গোপসাগরে ফুঁসছে গভীর নিম্নচাপ। শনিবারই পরিণত হতে পারে ঘূর্ণিঝড় রেমাল। সেটি পুরোপুরি ঘূর্নিঝড়ে পরিণত হয়ে উত্তর দিকে অগ্রসর হবে। এরপর রবিবার মাঝরাতে বাংলাদেশ উপকূল এবং সুন্দরবন উপকূলবর্তী এলাকা অতিক্রম করে সাগর দ্বীপ এবং বাংলাদেশের খেপুপাড়া পৌঁছবে সেই ঘূর্ণিঝড়।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

অস্বস্তি গরমে নাজেহাল রাজ্যবাসী। তবে আজ অর্থাৎ শনিবার থেকেই দক্ষিণবঙ্গের সর্বত্র বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। দুপুর গড়াতেই দক্ষিণবঙ্গের একাধিক জেলাতে বৃষ্টির পাশাপাশি ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। আজ কলকাতায় দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৬ ডিগ্রী সেলসিয়াস। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৮ ডিগ্রী সেলসিয়াস।

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গের দার্জিলিং, কালিমপং, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতে ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। তবে উত্তরের উপরের জেলাগুলি ছাড়া বাকি অংশে আবহাওয়া মোটামুটি শুকনো থাকবে। রবিবার থেকে বুধবারের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ সকাল থেকেই ভ্যাপসা আর্দ্রতাজনিত গরম থাকবে। রোদের তেজ বাড়বে। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। পাশাপাশি বজ্রবিদ্যুতের সম্ভাবনা প্রবল। তবে আজ ষষ্ঠ দফা ভোটের মধ্যেই দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে সতর্ক করেছে আবহাওয়া দপ্তর।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ রবিবার দুই ২৪ পরগনায় ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। এবং অতি ভারী বৃষ্টির পাশাপাশি রেমালের দাপটে প্রায় ১০০-১১০ কিলোমিটার গতিবেগে বইতে পারে ঝড়। অন্যদিকে কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং নদিয়া, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে। ইতিমধ্যেই এই কমলা সতর্কতা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন