গুজরাটে আরও একটি গাড়ির কারখানা টাটার, হবে বিপুল কর্মসংস্থান! হাত কামড়াচ্ছে বাংলা

Published on:

TATA MOTORS

ইন্ডিয়া হুড ডেস্ক: দিন যত এগোচ্ছে ভারতে টেকের ব্যবসায়ে Reliance এর গুরুত্ব যেন দমিয়ে দিচ্ছে টাটা! গোটা ভারতবর্ষে জুড়ে একচেটিয়া বাজার দখলের লড়াইয়ে এইমুহুর্তে এগিয়ে রয়েছে TATA MOTORS এন্ড কোম্পানি। গুজরাটে যেন সেই প্রতিযোগিতায় আরও একধাপ এগোল TATA। গত বছর অর্থাৎ ২০২৩ সালের ১০ জানুয়ারি ফোর্ডের কাছ থেকে একটি নতুন কারখানা কিনে নিয়েছিল TATA MOTORS। উদ্দেশ্য ছিল TATA প্যাসেঞ্জার ইলেকট্রিক মোবিলিটির প্রকল্প বাড়াতে ‘সানন্দ প্ল্যান্ট’টি কেনা। যা এইমুহুর্তে TATA MOTORS এর দ্বিতীয় প্রকল্প।

সূত্রের খবর এই সানন্দ প্ল্যানটি গুজরাতে প্রায় ৪৬০ একর জমির উপর গড়ে তোলা হয়েছে। তবে একটি মডেল নয়, দুই ধরনের মডেল অর্থাৎ ICE এবং EV-র গাড়ি তৈরি হবে এখানে। প্রাথমিক হিসেব অনুযায়ী জানা হয়েছে কারখানা বানাতে TATA-র প্রাথমিকভাবে খরচ হয়েছিল ৭২৫.৭ কোটি টাকা এবং নতুন করে যন্ত্রপাতি আনার জন্য খরচ পড়েছিল ১৩০০ কোটি টাকা। ধীরে ধীরে এই কারখানায় নতুন যন্ত্রাংশ, নতুন সরঞ্জাম বসানো হয়েছিল TATA MOTORS এর তরফ থেকে।

WhatsApp Community Join Now

কারখানার ভিতরের দৃশ্য

বেশ কিছুদিন আগে এক জনপ্রিয় সংবাদ সংস্থার মাধ্যমে কারখানার ভিতরের অংশের গঠনগত রূপ প্রকাশিত হয়েছে। জানা গিয়েছে, সেখানে প্রধানত চারটে বড় বড় দোকান আছে- স্ট্যাম্পিং, বডি কনস্ট্রাকশন, পেইন্ট ইত্যাদি। যা সবকটাই ১০০ শতাংশ অটোমেটেড। এর মধ্যে রয়েছে প্রেস শপ, ওয়েল্ড শপ, পেইন্ট শপ এবং অ্যাসেম্বল শপ। প্ল্যান্টটির ক্যাপাসিটি হিসেব করে জানা গিয়েছে এইমুহুর্তে ৩ লক্ষ ইউনিট রয়েছে যা ধীরে ধীরে ৪.২ লক্ষ ইউনিটে বাড়ানো হবে সংস্থার তরফে।

কর্মসংস্থান বাড়বে

জানা গিয়েছে TATA র এই আধুনিক মানের কারখানায় কাজ করবেন প্রায় হাজার জন। এছাড়াও এখানে একটা ইন-হাউজ ট্রেনিং পরিকাঠামোও রাখা হয়েছে। সূত্রের খবর Avinya-র মত ফিউচার মডেল তৈরি হবে এই কারখানায় কর্মরত কর্মীদের হাত ধরেই। TATA MOTORS জানিয়েছে ২০২৬ সালের মধ্যে এই সানন্দ প্ল্যাণ্টটি সম্পূর্ণরূপে পুনর্নবীকরণযোগ্য শক্তিতে পরিচালিত হবে।

আরও পড়ুনঃ হুহু করে দাম কমবে পেট্রোল, ডিজেলের! এবার মুকেশ আম্বানি করবেন কেন্দ্রকে সাহায্য, জানুন প্ল্যান

ভারতের ইলেকট্রিক গাড়ির বাজার পুরোপুরি দখল করতে চায় TATA MOTORS। ভবিষ্যতে Punch EV এবং আসন্ন CURVV EV ভার্সন সহ TATA MOTORS বেশ কিছু ইলেকট্রিক গাড়ির পরিকল্পনা করে রেখেছে। এর পরে বাজারে আসবে Harrier EV এবং TATA CURVV এর বৈদ্যুতিন ভার্সন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন