স্কুল ছুট, Infosys-এ করেছেন ৯০০০ টাকার চাকরি! শ্রমিকের ছেলে আজ দুটি কোম্পানির CEO

Published on:

dadasaheb-bhagat

ইন্ডিয়া হুড ডেস্কঃ আজ আমরা এক অনুপ্রেরণার গল্প শোনাতে চলেছি। আমাদের আজকের গল্পের নায়কের জীবনী হাজারো মানুষকে তাদের জীবনে বেঁচে থাকার রসদ জোগায়। তিনি দেখিয়ে দিয়েছেন ইচ্ছে শক্তি এবং অদম্য মানসিকতা থাকলে কিনা করা যায়। আজ যাকে নিয়ে কথা বলছি তার নাম দাদাসাহেব ভগত। তার বাড়ি মহারাষ্ট্রে। তার জীবন সকলের কাছে অনুপ্রেরণামূলক হয়ে উঠেছে।

নিজের গ্রামেই হাইস্কুল শেষ করেন ভগত। এরপর সেখান থেকে তিনি চলে আসেন পুনেতে। চাকরীর খোঁজেই বড় শহরে আসেন তিনি। কৃষি শ্রমিকের ছেলে ভগত কেবলমাত্র দশম শ্রেণী পর্যন্তই পড়াশোনা করেন। এইসময়ের মধ্যে নিজের ITI ডিপ্লোমা করে রাখেন তিনি। চাকরি জুটেও যায় ভগতের। তিনি ইনফোসিসের গেস্ট হাউসে রুম সার্ভিস বয় হিসাবে নিজুক্ত হন। মাসিক বেতন ঠিক হয় ৯০০০ টাকা।

WhatsApp Community Join Now

কিন্তু ভগত সেখানেই থেমে থাকার পাত্র নন। তিনি সফ্টওয়্যার সেক্টরের গুরুত্ব বুঝতে পারেন। সাথে তার এও উপলব্ধি হয় যে, এখানে বড় কিছু করতে হলে কলেজ ডিগ্রীর প্রয়োজন। এদিকে নিজের সুযোগ কাজে লাগানোর সময় অ্যানিমেশন এবং ডিজাইন অনুসরণ করতে পরিবারের দ্বারা বিশেষভাবে আকর্ষিত হন তিনি। কাজ শেষে সন্ধ্যায় তিনি যেতেন অ্যানিমেশন ক্লাসে। দিনের বেলা কাজ এবং রাত্রিবেলা পড়াশোনা এভাবেই দিন কাটছিল তার।

কোর্স শেষ করে ভগত মুম্বাইতে চাকরী পেয়ে যান। কিন্তু শেষ অবধি তাকে হায়দ্রাবাদে স্থানান্তর করা হয়। এরপর ভগত হায়দ্রাবাদ-ভিত্তিক একটি ডিজাইন এবং গ্রাফিক্স কোম্পানিতে কাজ করেন। সেখানে কাজের সময় পাইথন এবং সি++ পড়াশোনা শুরু করে দেন তিনি। সেখানে পুনর্ব্যবহারযোগ্য টেমপ্লেটগুলির একটি লাইব্রেরি তৈরি করার জন্য অনন্য ধারণা পেয়েছিলেন তিনি, সেগুলিকে অনলাইনে বিক্রি করতে শুরু করেন ভগত।

এরপর দুর্ভাগ্যবশত গাড়ি দুর্ঘটনায় জড়িয়ে পড়েন তিনি। শয্যাশায়ী হয়ে ভগত তার চাকরি ছেড়ে দেন এবং শুরু করেন ডিজাইন লাইব্রেরি তৈরি করতে। সেবছরই তার প্রথম কোম্পানি, নাইনথমোশন প্রতিষ্ঠিত হয়। এরপর বিশ্বব্যাপী ৬০০০ এরও বেশি ক্লায়েন্টকে সার্ভিস দেন তিনি, যার মধ্যে রয়েছে BBC স্টুডিও এবং 9XM মিউজিক চ্যানেলের মতো বড় কোম্পানি। সেখানে সাফল্য পেয়ে ভগতের পরবর্তী টার্গেট হয় অনলাইন গ্রাফিক ডিজাইনিং।

আরও পড়ুনঃ গ্রাহকদের জন্য সুখবর! বিনা রিচার্জেই এবার বিনোদন উপভোগ করুন টিভিতে

এক্ষেত্রে তিনি শুরু করেন তার দ্বিতীয় ব্যবসা DooGraphics। সেখানে দারুণ ডিজাইন এবং টেমপ্লেট তৈরি করা যায়। তবে COVID এর সময় কাজ বন্ধ করে তাকে পুণে ফিরে যেতে হয়। কিছুদিন যুঝতে হয়েছিল কিন্তু তারপর ঠিক সামলে নেন তিনি। কিছু বন্ধুদেরও অ্যানিমেশন এবং ডিজাইনে পরামর্শ দেন। ধীরে ধীরে তার ব্যবসা আরো বেড়ে ওঠে। ব্যবসা শুরুর মাত্র ৬ মাসের মধ্যেই তিনি ১০,০০০ গ্রাহক পেয়ে যান। বর্তমানে দুটি কোম্পানি চালাচ্ছেন তিনি। তার কোম্পানির মূল্য পেরিয়েছে ২ কোটি টাকারও বেশি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন