আরও ৪ শতাংশ DA, ফের বাড়ছে মহার্ঘ ভাতা! কবে থেকে? প্রকাশ্যে এল দিনক্ষণ

Published on:

dearness-allowance

ইন্ডিয়া হুড ডেস্ক: দফায় দফায় কেন্দ্রীয় সরকার তাঁর কর্মীদের জন্য বাড়িয়েই চলেছে DA বা মহার্ঘ ভাতা। শুধু তাই নয় সঙ্গে সঙ্গে বাড়াচ্ছে বাড়ি ভাড়া ভাতা, চিকিৎসা ভাতা, ভ্রমণ ভাতা ইত্যাদি অন্যান্য ভাতা। কিছুদিন আগেই অর্থাৎ লোকসভা নির্বাচনের দিন ঘোষণার আগেই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একেবারে ৪ শতাংশ DA বাড়িয়ে দেওয়ার ঘোষণা করা হয়েছিল। অর্থাৎ আগে যেখানে ৪৬ শতাংশ DA দেওয়া হত সেখানে এখন থেকে দেওয়া হবে ৫০ শতাংশ। কিন্তু সম্প্রতি শোনা যাচ্ছে কেন্দ্রীয় কর্মচারীদের DA ফের বৃদ্ধি হতে চলেছে।

সুখবর কর্মীদের

সূত্রের খবর, কেন্দ্রীয় সরকার বছরে দুবার মহার্ঘ ভাতা বৃদ্ধি করে। বছরের প্রথম দিন অর্থাৎ ১ জানুয়ারি থেকে প্রথম দফার মহার্ঘ ভাতা কার্যকর করা হয়। এবার দ্বিতীয় ভাতার অপেক্ষা করছেন সরকারি কর্মীরা। প্রথমবারে যেহেতু ৪ শতাংশ DA বাড়ানো হয়েছে তাই কর্মীদের মনে দ্বিতীয়বার DA বৃদ্ধির আশঙ্কা বাড়ছে। জানা গিয়েছে, DA বৃদ্ধি মূলত নির্ভর করে মুদ্রাস্ফীতির উপর। এখন পর্যন্ত মুদ্রাস্ফীতির যে রেকর্ড রয়েছে, তাতে আশা করা যাচ্ছে কেন্দ্রীয় কর্মীদের ৪ থেকে ৫ শতাংশ DA দিতে পারে।

WhatsApp Community Join Now

ফের DA বৃদ্ধি কর্মীদের?

আবার এই DA ৪ শতাংশ বৃদ্ধি পেয়ে ৫৪ শতাংশ হওয়ার বদলে শুধুমাত্র ৪ শতাংশেরও পৌঁছতে পারে। সেক্ষেত্রে আগে ৫০ শতাংশ DA কে মূল বেতনের সঙ্গে যুক্ত করা হবে। কারণ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী ৫০ শতাংশ হয়ে গেলে DA কে মূল বেতনের সঙ্গে যুক্ত করতে হবে। সেক্ষেত্রে DA শুধুমাত্র ৪ শতাংশেই আটকে থাকবে। তবে অনেকেই আশা করছে এই DA বৃদ্ধি ৫ শতাংশও হতে পারে।

আরও পড়ুনঃ ফের বাড়ল গরমের ছুটি, কবে খুলছে স্কুল? দিনক্ষণ ঘোষণা শিক্ষা দফতরের

অন্যদিকে পশ্চিমবঙ্গে রাজ্য সরকার লোকসভা নির্বাচনের দিন ঘোষণার পরই বিধানসভা বাজেট পেশের সময় রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেছিলেন রাজ্যের কর্মীদের DA বৃদ্ধির। যেখানে আগে ১০ শতাংশ DA দেওয়া হত, সেখানে DA ৪ শতাংশ বাড়িয়ে ১৪ শতাংশে আনা হয়েছে। কিন্তু কর্মীদের দাবি এখনও মেটেনি। কেন্দ্রীয় হারে DA বৃদ্ধির লড়াই এখনও জারি তাঁদের।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন