রুরকি IIT-তে তাক লাগালেন বাংলার যুবক, বদলে যাবে ক্যাব চালকদের জীবন

Published on:

iit

ইন্ডিয়া হুড ডেস্কঃ কলকাতা শহরে রুজিরুটির অন্যতম ভরসা হলো অ্যাপ ক্যাব। সেখানে কারও নিজস্ব গাড়ি আছে তো কেও চালান অন্যের গাড়ি। আর এই গাড়িগুলোতে যাত্রী চাপিয়ে দিন গুজরান হয় বড় সংখ্যার মানুষের। ক্যাব নিয়ে যাত্রীদের অভিযোগের অন্ত নেই, আবার Ola বা Uber এর মতো সংস্থার বিরুদ্ধে অভিযোগ রয়েছে চালকদেরও। আর এবার চালকদের সমস্যা নিয়ে গবেষণা করছেন IIT রুরকির পড়ুয়া এবং হাওড়ার বাসিন্দা সৌরদীপ কোলে।

পাঁচ বছরের গবেষণায় কোলের বিষয় রাইড শেয়ারিং নিয়ে। তিনি চালকদের প্রতিদিনের রোজনামচা নিয়ে গবেষণা চালিয়ে যাচ্ছেন। সেখানে তাকে এক সংবাদমাধ্যম ফোন করলে জানান যে, কলকাতায় থাকার সময়ই তিনি দেখেছেন অ্যাপ বা ক্যাব চালকদের কত সমস্যায় ভুগতে হয়। তাছাড়া সংস্থার সাথেও নানান দিন ঝামেলা এবং তাদের প্রাপ্য থেকে বঞ্চিত করা, সবই রয়েছে এই তালিকায়।

WhatsApp Community Join Now

সমস্ত কিছু খতিয়ে দেখে ট্যাক্সি ড্রাইভারদের জীবনযাত্রার ওপর গবেষণা করতে চাইছেন তিনি। অ্যাপ ক্যাব সংগঠনের তরফে বহু চালকের শেষ ছমাসের আয়-ব‌্যয়ের হিসাব, ট্রিপের সংখ‌্যা, ইনসেনটিভ-সহ যাবতীয় তথ‌্য জোগাড় করছেন সৌরদীপ। উল্লেখ্য, সৌরদীপ কল‌্যাণীর সরকারি ইঞ্জিনিয়ারিং কলেজ থেকে বিটেক পাস করেন। এরপর আইআইটি রুরকিতে সুযোগ মেলে ম‌্যানেজমেন্টের উপর গবেষণা করার।

আরও পড়ুনঃ রেমাল সরলেও দুর্যোগ কাটছে না! আজও দক্ষিণবঙ্গের একাধিক জেলায় ঝড়, বৃষ্টির তাণ্ডব

সেখানে গিয়ে নিজের বিষয় পছন্দ করেন ‘রাইড শেয়ারিং’। যা রিপোর্ট তৈরি হবে তার ওপর থেকে ভিত্তি করে নতুন ডিল হতে পারে চালক এবং গ্রাহকদের মধ্যে। প্রসঙ্গত, পড়ুয়ার উদ্যোগকে সাধুবাদ জানান পরিবহণ দপ্তরের কর্তারা। এর সাথে বেশ খুশি কলকাতা অ‌্যাপ ক‌্যাব ইউনিয়ন। এখন দেখার সৌরদীপের গবেষণা আদৌ ট্যাক্সি চালকদের জীবনে কোনো উন্নতি করতে পারে কিনা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন