২৫ শতাংশ টাকা দিয়ে আগেই করুন সিট লক, যাত্রার সময় মিলবে কনফার্ম টিকিট! উদ্যোগ রেলের

Published on:

Indian Railways

ইন্ডিয়া হুড ডেস্ক: যাত্রীদের সুবিধার্থে প্রতিনিয়ত একের পর এক সুব্যবস্থা নিয়েই চলেছে ভারতীয় রেল। তাইতো ভারতীয় রেলকে বলা হয়ে থাকে ‘দেশের লাইফলাইন’। ছোটো খাটো ট্রিপ হোক কিংবা বড় ট্রিপ, রেল ব্যবস্থাকেই ভ্রমণের মাধ্যম হিসেবে পছন্দের তালিকায় প্রথমেই রাখেন সকলে। সেই কারণে যাত্রীদের সুবিধার্থে কোনো রকম ত্রুটি রাখতে চায় না ভারতীয় রেল। আর সেই সুবিধা উপভোগ করতে গেলে যাত্রীদেরকেও রেল নির্দেশিত কয়েকটি নিয়ম পালন করতেই হবে।

ভারতীয় রেলের নিয়ম অনুযায়ী টিকিট ছাড়া ট্রেনে সফর করা আইনত অপরাধ। তাইতো লোকাল ট্রেন হোক কিংবা এক্সপ্রেস ট্রেন, সফর করতে গেলে টিকিট কাটতেই হবে। আর সেটি না করলে মাশুল গুনতে হবে মোটা টাকার। কিন্তু এই টিকিট কাটাতেই বড় সমস্যা পোহাতে হয় যাত্রীদের। তবে সেই সমস্যা লোকাল ট্রেনে নয়। সেটি হয় এক্সপ্রেস ট্রেনের ক্ষেত্রে। আর দূরপাল্লার ট্রেনের বুকিংয়ের ক্ষেত্রে সেই সমস্যা দূর করতেই এবার বিরাট বড় পদক্ষেপ নিল ভারতীয় রেল। আর তার সঙ্গে সহযোগিতা করল ‘MakeMyTrip’ অ্যাপ।

WhatsApp Community Join Now

ট্রেনের টিকিট কনফার্ম হবে আরও সহজে!

সম্প্রতি জানা গিয়েছে এই অ্যাপের মাধ্যমে বাস বা ট্রেনের টিকিট বুকিংয়ের প্রক্রিয়া সহজ করতে বেশ কয়েকটি নয়া পর্যায়ে সংযোজন করা হয়েছে। আর MakeMyTrip-র সেই বিশেষ ফিচারগুলির মধ্যে অন্যতম হল ‘সিট লক’। এবার থেকে এই নতুন ফিচারের মাধ্যমে যাত্রীরা টিকিটের দামের মাত্র ২৫ শতাংশ দিয়ে আগে সিট বুক করতে পারেন। কিন্তু টিকিট বুকিং এর সময় পুরো টাকা না দিলেও, বাকি টাকা যাত্রা শুরু করার ২৪ ঘণ্টা আগেই দিয়ে দিতে হবে। ফলে কনফার্ম টিকিট পাওয়া নিয়ে এখন আর কোনও টেনশন থাকবে না। ফলত যাত্রীদের যাত্রা হবে বিনা ঝঞ্ঝাটে।

আরও সুবিধা দিচ্ছে এই অ্যাপ

শুধু কনফার্ম ট্রেনের বা বাসের টিকিট বুক নয়, বাছাই করে নেওয়া যাবে নিজের পছন্দের অন্যতম প্রিয় সিটও। সেই ব্যবস্থাও এনেছে ‘MakeMyTrip’। ‘Connected Travel’ ফিচার চালু করেছে এই অ্যাপ। এই ফিচারের মাধ্যমে যাত্রীরা নিজের পছন্দ মতো দিনে কিভাবে বাস আর ট্রেন মিলিয়ে কীভাবে গন্তব্যে পৌছাঁতে পারবেন তা জানা যায়। শুধু তাই নয়। যাতায়াতের সময় বিবরণ দেওয়া থাকে।

আরও পড়ুনঃ আরও ৪ শতাংশ DA, ফের বাড়ছে মহার্ঘ ভাতা! কবে থেকে? প্রকাশ্যে এল দিনক্ষণ

‘MakeMyTrip’-এর সহ প্রতিষ্ঠাতা এবং গ্রুপ CEO রাজেশ মাগোভান এই নতুন ফিচারস সম্পর্কে বলছেন, “ট্রেন যাত্রা উন্নত করতে এবং প্রতিটা ভ্রমণকে স্মরণীয় করে তুলতে আমরা প্রতিশ্রুতিবদ্ধ। ভ্রমণের জন্য সঠিক ট্রেন বেছে নেওয়া থেকে শুরু করে টিকিট কেনা, সবকিছুই এর মধ্যে রয়েছে। আমরা প্রযুক্তির সাহায্যে যাত্রীকে আরও স্বাচ্ছন্দ্য, সুবিধা এবং আরামে রাখার চেষ্টা করেছি। ট্রেন যাত্রাকে সহজ, সুবিধাজনক এবং মজাদার করাই আমাদের লক্ষ্য।”

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন