আর রইবে না ঘাটতি! চাকরি বাতিলের মধ্যেই শিক্ষকদের নিয়ে বড় পদক্ষেপ শিক্ষা সংসদের

Published on:

WBCHSE

ইন্ডিয়া হুড ডেস্ক: বেশ কিছুদিন আগেই প্রকাশিত হয়েছিল মাধ্যমিকের ফলাফল। বিভিন্ন স্কুলেই ইতিমধ্যে একাদশ শ্রেণিতে ভর্তি প্রক্রিয়া শেষের পর্যায়ে রয়েছে। অন্যদিকে চলতি বছর থেকেই শুরু হতে চলেছে একাদশ এবং দ্বাদশ শ্রেণির সেমিস্টার পদ্ধতি। প্রায় ১১ বছর পর বদল আনা হয়েছে উচ্চমাধ্যমিকের সিলেবাসে। তাই সিলেবাস থেকে শুরু করে পরীক্ষার পদ্ধতি সবটাই পরিবর্তিত হয়েছে। কিন্তু এই পরিবর্তনের মাঝেও উঠে এল আরেক বিপদ। বিভিন্ন সরকারী স্কুলগুলিতে দেখা গেল শিক্ষকের অভাব।

নয়া উদ্যোগ শিক্ষা সংসদের

ছাত্রছাত্রীরা স্কুল জীবনের প্রথম বড় পরীক্ষা অর্থাৎ মাধ্যমিক উত্তীর্ণ হওয়ার পরে নিজেদের পছন্দের বিষয় নিয়ে পরবর্তী ধাপে পৌঁছোয়। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় রাজ্যের স্কুল গুলিতে একাদশ অথবা দ্বাদশ শ্রেণীতে বিভিন্ন বিষয়ে পড়ানোর জন্য বেশ কয়েকজন শিক্ষক-শিক্ষিকার অভাব রয়েছে। যেই কারণে পছন্দের বিষয় বেছে নিতে অন্য স্কুলে যেতে হয়। অথবা নিজেদের পছন্দের বিষয় ছেড়ে অন্য বিষয় নিয়ে বাধ্য হয়ে পড়া চালিয়ে যেতে হয়। তাই এই গুরুতর সমস্যার সমাধান করতে ময়দানে নেমে পড়ল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। নিয়ে আসা হতে চলেছে ক্লাস্টার কনসেপ্ট।

WhatsApp Community Join Now

কী এই ক্লাস্টার কনসেপ্ট?

উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ সূত্রে জানা গিয়েছে যে সমস্ত সরকারী স্কুলে শিক্ষকের ঘাটতি রয়েছে, সেখানে ক্লাস্টার পদ্ধতি অবলম্বন করা হবে। অর্থাৎ আশপাশের সরকারী স্কুলের শিক্ষকরা সেখানে গিয়ে নেবেন ক্লাস। দরকার পড়লে আবার দুই স্কুলের পড়ুয়াদের একসঙ্গে পড়ানোর ব্যবস্থাও করা হতে পারে। এভাবেই প্রতিটি স্কুলে শিক্ষক শিক্ষিকাদের ঘাটতি কমানো হবে।

আরও পড়ুনঃ পর্ষদকে চূড়ান্ত নির্দেশ! ২৬ হাজার চাকরি বাতিলের মাঝে হাইকোর্টের রায়ে ঘুম উড়ল পুরনো শিক্ষকদের

জানা গিয়েছে, বিশেষত বিজ্ঞান বিষয়গুলির পড়ানোর ক্ষেত্রে শিক্ষকের ব্যাপক অভাব দেখা গিয়েছে। সে ক্ষেত্রে কলেজের শিক্ষকরা যাতে স্কুলে এসে পড়াতে পারেন সেই উদ্যোগও নেওয়া হচ্ছে। তবে এখনও পর্যন্ত এই নিয়ে আনুষ্ঠানিক কিছু না বললেও সংসদ সূত্রে এই নয়া আপডেট মিলেছে। তবে শিক্ষা মহলের একাংশের মতে যদি সত্যিই এই পদ্ধতি চালু হয় তাহলে এর দ্বারা বহু ছাত্র-ছাত্রী উপকৃত হতে চলেছেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন