Google Pay, PhonePe অতীত! এবার UPI মার্কেট কাঁপাবে আদানি, আসছে নয়া পরিষেবা

Published on:

Adani One App

ইন্ডিয়া হুড ডেস্ক: বর্তমান যুগে দাঁড়িয়ে অনলাইন পেমেন্টের চাহিদা যেন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সামান্য ৫/১০ টাকার জিনিস কিনতে গেলেও পেমেন্ট করা হচ্ছে অনলাইনের মাধ্যমে। শুধু তাই নয়, ব্যাঙ্ক ট্রান্সফার থেকে শুরু করে ফোনের রিচার্জ, বিদ্যুৎ বিল সব কিছুতেই ডিজিটাল পেমেন্ট এখন সর্বেসর্বা। তাই দিন যত এগোচ্ছে, ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস অর্থাৎ ‘UPI’-এর উন্নতি ঘটছে। আর এই UPI এর জমানায় এবার নিজের অস্তিত্ব তৈরি করতে চলেছে আদানি গোষ্ঠী।

ছোট দোকান হোক কিংবা বড় বড় শপিং মল, সব জায়গাতেই UPI কিউআর কোডের ছড়াছড়ি। কোথাও PhonePe, তো কোথাও আবার Paytm। হাল ছাড়েনি Google Pay। এই তিন সংস্থার ব্যবসার অভূতপূর্ব উন্নতি দেখে লোভ সামলাতে পারছে না বড় বড় ব্যবসায়ীরা। তাই নিজের ব্যবসার আরও একধাপ উন্নতি করতে UPI এর প্রতিযোগিতায় নেমে পড়ল আদানি গোষ্ঠী। গৌতম আদানির গ্রুপ ই-কমার্স এবং ফিনান্স সেক্টরে ব্যবসা সম্প্রসারণের পরিকল্পনা করছে।

WhatsApp Community Join Now

অনলাইন পেমেন্টের বাজারে আদানি

সূত্রের মাধ্যমে জানা গিয়েছে আদানি গোষ্ঠী অনলাইন পেমেন্ট অ্যাপগুলিকে টক্কর দেওয়ার পাশাপাশি কোওপেন নেটওয়ার্ক ফর ডিজিটাল কমার্স অর্থাৎ ONDC- এর মাধ্যমে অনলাইন শপিং অফার করার ক্ষেত্রে ব্যাঙ্কগুলির সঙ্গে আলোচনা চালাচ্ছে। যদি আদানি গোষ্ঠীর পরিকল্পনা সফল হয়, তাহলে পরিষেবাগুলি গ্রাহকদের জন্য উপলব্ধ হবে Adani One এর মাধ্যমে। পাশাপাশি এর মাধ্যমে ফ্লাইট এবং হোটেল বুকিংয়ের মতো ভ্রমণ পরিষেবাগুলির বুকিং করা যাবে।

সংকটে বাকি অনলাইন পেমেন্ট অ্যাপ

প্রসঙ্গত, বিভিন্ন অর্থনীতিবিদদের মতে আদানির এই পেমেন্ট অ্যাপ এর পরিকল্পনা বাস্তবায়িত হলে বাকি অনলাইন পেমেন্ট অ্যাপগুলি বিপদের মুখে পড়তে পারে। কারণ সেই সময় প্রতিযোগিতা আরও প্রখর হবে। অন্যদিকে আদানির এই অনলাইন পেমেন্ট অ্যাপের পাশাপাশি আলাদা করে ওয়েবসাইটও আনা হয়েছে যাত্রীদের জন্য। সেখানে গিয়ে ট্রেন, প্লেন এবং বাসের টিকিট বুক করা যাবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন