লন্ডনে নিলামে উঠছে ১০৬ বছরের পুরনো ভারতীয় ১০ টাকার নোট! দাম জানলে আঁতকে উঠবেন

Published on:

auction

ইন্ডিয়া হুড ডেস্কঃ পুরানো জিনিস সংগ্রহ করার শখ রয়েছে অনেকের। সারাবিশ্ব জুড়েই এই ট্রেন্ড দেখা যায়। শতাব্দী প্রাচীন নানান জিনিস নিজদের বাড়িতে সাজিয়ে রাখতে পছন্দ করেন বহু মানুষ। বেশ কিছু মানুষ যুক্ত রয়েছেন এই পেশার সাথে। এমনকি অনেক প্রতিষ্ঠান যুক্ত রয়েছে এই কাজের সাথে। সম্প্রতি খবর এসেছে লন্ডনে নিলামে উঠতে চলেছে দুটি ভারতীয় দশ টাকার নোট!

লন্ডনে যে দুটি নোট নিলামে উঠছে সেগুলো আজকের নয়, সেই কোন ১০৬ বছরের পুরনো। সেগুলো ছাপা হয়েছিল লন্ডনেই। এরপর জাহাজে করে ভারতে নিয়ে আসা হচ্ছিল, কিন্তু রাস্তাতেই সেই জাহাজ ডুবে যায়। এরপর বহু নোট উপকূলে ভেসে আসে এবং কিছু অন্য লোকেরা উদ্ধার করে। তবে বেশিরভাগ নোট ধ্বংস হয়ে যায়।

WhatsApp Community Join Now

এরপর তাদের জায়গায় নতুন নোট ছাপানো হয়। জাহাজ থেকেও কিছু নোট উদ্ধার করা হয়, যার মধ্যে রয়েছে নিলামে ওঠা দুটি দশ টাকার নোট। নিলামের আয়োজন হয়েছ ২৯ মে ২০২৪। ব্রিটেনের মেফেয়ারে একটি নিলাম ঘরে এই নোটগুলো নিলাম হবে। উল্লেখ্য যে, এত পুরানো হলেও নোটগুলো এখনো তাজা রয়েছে। তাদের ক্রমিক নম্বরগুলোও বেশ স্পষ্ট।

আরও পড়ুনঃ মোদী থেকে শাহ, ধোনি, শচীন! টিম ইন্ডিয়ার কোচ হতে BCCI-র কাছে গেল আবেদন

দশ টাকার দুটি নোট ২০০০ থেকে ২,৬০০ ব্রিটিশ পাউন্ডে নিলাম হবে। ভারতীয় মুদ্রায় যা দাঁড়ায় ২.১ থেকে ২.৭ লক্ষ টাকা! এছাড়া আরও পাঁচ এবং দশ টাকার নোট নিলামে উঠছে। সেখানে নিলামে সবচেয়ে দামী বস্তু হতে চলেছে ১০০ টাকার নোট। সেটি ৪,৪০০ ব্রিটিশ পাউন্ড থেকে ৫,০০০ পাউন্ডে বিক্রি হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন