গরমের ছুটি নিয়ে এবার শিক্ষক মহলে চরম অসন্তোষ! ফের কিছু হতে চলেছে? প্রকাশ্যে বড় খবর

Published on:

Summer Vacation

ইন্ডিয়া হুড ডেস্ক: শেষ হয়েও যেন শেষ হচ্ছে না গরমের ছুটি। বৈশাখের প্রচণ্ড দাবদাহে তাপমাত্রা যখন ৪৬-৪৭ এর ঘরে, তখন বাধ্য হয়েই নির্ধারিত সময়ের আগেই রাজ্যের প্রতিটি সরকারী স্কুলগুলিতে গরমের ছুটি ঘোষণা করা হয়েছিল। খাতায় কলমে যেখানে বলা ছিল ৬ মে থেকে ২ জুন পর্যন্ত থাকবে গরমের ছুটি। সেখানে ২২ এপ্রিল থেকেই গরমের ছুটি ঘোষণা করেছে শিক্ষা দফতর। কিন্তু কবে স্কুল খুলবে সেই বিষয়ে স্পষ্ট কোনো বিজ্ঞপ্তি প্রকাশিত হয়নি সেই সময়।

স্কুলে গরমের ছুটি দীর্ঘায়িত!

কিন্তু সম্প্রতি ২৭ মে এই মর্মে নির্দেশিকা জারি করে স্কুল শিক্ষা দফতর। কয়েকদিন আগে ৩ জুন পর্যন্ত স্কুলে গরমের ছুটি থাকবে জানিয়েছিল মধ্যশিক্ষা পর্ষদ। ফলে ৪ তারিখ থেকে পঠন-পাঠন শুরু হবে বলে মনে করা হয়েছিল। কিন্তু ওই তারিখে প্রকাশিত হবে লোকসভা ২০২৪ এর ভোটের ফল। ফলত নির্বাচনী রেজাল্ট প্রকাশিত হওয়ার পরেও রাজ্যের বেশ কিছু স্কুলে থেকে যাচ্ছে কেন্দ্রীয় বাহিনী। ফলে শিক্ষা প্রতিষ্ঠানকে ফের পঠন-পাঠনের উপযোগী করে তুলতে আরও কয়েকদিন লাগবে সময়। যে কারণে ৯ তারিখ পর্যন্ত গরমের ছুটি থাকছে বলে জানা গিয়েছে।

WhatsApp Community Join Now

তবে পঠন-পাঠন ১০ জুন থেকে শুরু হলেও শিক্ষক-শিক্ষিকাদের আগামী মাসের ৩ তারিখ থেকে স্কুলে হাজিরা দিতে বলা হয়েছে। কিন্তু পড়ুয়াদের এইভাবে গরমের ছুটি দীর্ঘায়িত করায় শিক্ষক মহলের একাংশের মধ্যে ক্ষোভ তৈরি হচ্ছে। এবং শিক্ষা দফতরের এই নির্দেশিকায় তীব্র প্রতিক্রিয়া জানানো হয়েছে।

শিক্ষা দফতরের নির্দেশিকায় ক্ষোভ শিক্ষক মহলে

ছাত্র ছাত্রীদের ভবিষ্যতের কথা চিন্তা করেই দাবি জানানো হচ্ছে যে এইভাবে টানা ৪৯ দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রাখার কোনও কারণ নেই। এবং ৩ তারিখের পরিবর্তে ১০ তারিখ পড়ুয়াদের জন্য স্কুল খোলা অর্থাৎ আরও ৭ দিন পিছিয়ে দেওয়ার ক্ষেত্রেও কোনও বিশেষ কারণ নেই। তাই তাঁরা মনে করছেন ভোটের ফল প্রকাশের পরের দিন থেকেই নিয়মিত স্কুল খুলে দেওয়ার নির্দেশ দেওয়া উচিত ছিল শিক্ষা দপ্তরের।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন