চাকরি দিতে ব্যর্থ পশ্চিমবঙ্গ সরকার, শিক্ষক হতে বিহারে ভিড় জমাচ্ছে বাংলার যুবসমাজ

Published on:

West Bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: চলতি বছর গত মাসে কলকাতা হাইকোর্ট SSC নিয়োগ মামলায় এক ঐতিহাসিক রায় দান করেছিল। যেখানে বলা একদিনেই চাকরি হারিয়েছিল প্রায় ২৫ হাজার শিক্ষক, শিক্ষিকা। বাতিল হয়ে গিয়েছিল ২০১৬ সালের গোটা প্যানেল। তার উপর রাজ্যে স্কুল সার্ভিস কমিশন অর্থাৎ SSC র মাধ্যমে শিক্ষক নিয়োগ দীর্ঘ দিন বন্ধ। যার দরুন সরকারী স্কুলে চাকরির আশা প্রায় হারিয়ে ফেলছে চাকরিপ্রার্থীরা।

গত ২০১৬ সালে SSC-র মাধ্যমে রাজ্যে শেষবার স্কুলে শিক্ষক নিয়োগ হয়েছিল। পাশাপাশি পার্শ্বশিক্ষক নিয়োগও দীর্ঘদিন বন্ধ রয়েছে। এ দিকে প্রতি বছর হাজার হাজার ছেলেমেয়ে স্নাতকোত্তর হয়ে স্বপ্ন দেখছে সরকারী স্কুলে শিক্ষক শিক্ষিকা হওয়ার। এমনকি B.Ed উত্তীর্ণের সংখ্যাও দিন দিন বাড়ছে। কিন্তু নিজের রাজ্যের এই বেহাল অবস্থা দেখে বাধ্য হয়ে বিহারে পাড়ি দিচ্ছে চাকরিপ্রার্থীরা।

WhatsApp Community Join Now

চাকরির পরীক্ষা দিতে ভিন্ন রাজ্যে ছুট

আনন্দবাজারের প্রতিবেদন অনুযায়ী, বিহারের শিক্ষক নিয়োগের পরীক্ষায় বাংলা থেকে বেশ কয়েক হাজার ছেলেমেয়ে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষক নিয়োগের পরীক্ষা দিতে যাচ্ছে। গত ১৮ মে থেকে শুরু হয়েছিল নবম-দশম শ্রেণির টেট পরীক্ষা। যা শেষ হতে চলেছে আজ অর্থাৎ বুধবার। শুধু নবম দশম নয়। পরীক্ষা হবে একাদশ – দ্বাদশ শ্রেণির টেট। চলতি বছর আগামী ১১ জুন থেকে শুরু হবে সেই পরীক্ষা। আর সেই সুযোগ ছাড়তে নারাজ বাংলার চাকরিপ্রার্থীরাও। তাইতো বিহারের সেই পরীক্ষায় আবেদন করতে রীতিমত লাইনে তাঁরাও দাঁড়িয়ে পড়লেন।

বাংলা পরীক্ষার আগের দিন অর্থাৎ গত সোমবার সন্ধ্যায় পটনা জংশন স্টেশনে দেখা গিয়েছিল বঙ্গের চাকরিপ্রার্থীদের ভিড়। যাত্রীদের ভিড় এতটাই যে স্টেশনের ফুটব্রিজ, প্ল্যাটফর্ম উপচে ভিড় শৌচাগারের সামনে পর্যন্ত চলে গিয়েছে। কেউ বা কম টাকায় সেখানেই রাত্রিযাপনের ঠাঁইয়ের খোঁজ করছেন। কিন্তু সেই চিত্র দেখে বোঝা খুব কঠিন যে এটি বাংলার কোনো স্টেশন নয়।

সরকারি চাকরির আশায় স্বপ্ন বুনছে প্রার্থীরা

মালদার এক চাকরিপ্রার্থী মনীষা সরকার বিহারে পরীক্ষা দিতে আসার প্রসঙ্গে বলেন যে , ‘শিক্ষকতার স্বপ্ন নিয়ে পড়াশোনা করেছি। রাজ্যে পরীক্ষা বন্ধ। অথচ বয়স বাড়ছে। তাই ভোগান্তি সত্ত্বেও ভিন্‌ রাজ্যে পরীক্ষা দিতে আসতে হল।’ এই পরিস্থিতি শুধু তাঁর একার নয়, গোটা বঙ্গের চাকরিপ্রার্থীদের। প্রশ্ন উঠছে কবে পশ্চিমবঙ্গে চাকরিপ্রার্থীদের এই চাকরি দুর্যোগ কাটবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন