২৪ ঘণ্টায় কেরলে প্রবেশ বর্ষার, বাংলায় আর কতদিনের অপেক্ষা? বড় খবর দিল IMD

Published on:

Monsoon

ইন্ডিয়া হুড ডেস্ক: রেমালের দুর্যোগ কাটতেই গুমোট গরমে নাজেহাল অবস্থা রাজ্যবাসীর। রোদের তেজ খুব একটা না থাকলেও বাতাসে আর্দ্রতার পরিমাণ এতটাই বেশি যে ভ্যাপসা গরমে প্রাণটা যেন যায় যায়। আকাশ মেঘলা করে থাকলেও এই মুহূর্তে বৃষ্টির কোনও দেখা নেই। অন্যদিকে কার্যত গরমে ফুটছে রাজধানী দিল্লি শহর। তাপমাত্রা পৌঁছল প্রায় ৫২.৩ ডিগ্রি সেলসিয়াসে৷ দিন দিন যেন রেকর্ড ভেঙেই চলেছে দিল্লি। এই পরিস্থিতিতে সকলের মনে একটাই প্রশ্ন কবে বর্ষার আগমন ঘটবে?

বর্ষার আগমনে মুখরিত গোটা দেশ

চলতি মাসের শেষের দিকে রেমালের তাণ্ডবে গত রবি ও সোমবার খানিক স্বস্তি দিলেও মঙ্গল থেকে মুড সুইং আবহাওয়ার। ক্রমেই গরম বাড়ছে কলকাতা সহ দক্ষিণবঙ্গের সবকটি জেলায়। তবে এই মুহূর্তে অনেকের ধারণা ঘূর্ণিঝড় রেমালের কারণে বর্ষার আগমনের সময় খানিক পিছিয়ে গিয়েছে। তবে আবহবিদদের পূর্বাভাস মোতাবেক দক্ষিণ পশ্চিম মৌসুমী বায়ু সাইক্লোন রেমালের টানে অনেকটাই এগিয়ে এসেছে বর্ষা। মলদ্বীপ এবং দক্ষিণ আরব সাগরের বেশিরভাগ অংশেই তা পৌঁছতে চলেছে। অর্থাৎ ১ জুন নির্ধারিত সময়ে কেরালাতে প্রবেশ করতে চলেছে বর্ষা, পূর্বাভাস এমনটাই।

WhatsApp Community Join Now

বঙ্গে বর্ষা!

এদিকে দক্ষিণবঙ্গে সকাল থেকেই মুখ ভার আকাশের। হাওয়া অফিস বলছে বিকেলের দিকে অথবা সন্ধ্যার সময় হালকা বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। আজ শহরের সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে বঙ্গে বর্ষা কবে আসবে। সাধারণত ১০ জুন বাংলায় বর্ষা প্রবেশ করে, কিন্তু কখনও কখনও মৌসুমি বায়ুর খামখেয়ালিপনায় বর্ষার আগমন খানিক বিলম্ব হয়ে যায়। তাই এই বিষয়ে এখনও কোনও স্পষ্ট নির্দেশিকা জানায়নি আবহাওয়া দফতর।

আরও পড়ুনঃ জেলে গিয়েও নেই শান্তি পার্থর! এবার যা পদক্ষেপ নিল CBI, আরও বিপাকে প্রাক্তন শিক্ষামন্ত্রী

তবে বঙ্গে আরও একবার বৃষ্টির ইনিংস এন্ট্রি নিতে চলেছে বাংলার বহু এলাকায়। জানা গিয়েছে আগামী শনিবার রাজ্যে শেষ দফার ভোট রয়েছে, আর সেই দিন থেকেই বাংলায় বৃষ্টি শুরু হবে বহু এলাকায়। ১ জুন অর্থাৎ শনিবার থেকে পর পর ৪ দিনই বৃষ্টির পূর্বাভাস রয়েছে বাংলায়। সঙ্গে ৩০-৪০ কিমি বেগে বইবে ঝোড়ো হাওয়া।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন