কিছুক্ষণেই কলকাতা সহ দক্ষিণবঙ্গের ৫ জেলায় তুমুল ঝড়, বৃষ্টি! সতর্কতা জারি আবহাওয়া দফতরের

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: রেমালের দুর্যোগ কাটতে না কাটতেই রাজ্য জুড়ে শুরু হয়ে গিয়েছিল আর্দ্রতাজনিত অস্বস্তির দাপট। তবে রোদের তেজ যে খুব বেশি ছিল তা কিন্তু নয়। তাপমাত্রা ৩৫ ডিগ্রির আশেপাশে ঘোরাফেরা করলেও পরিবেশে আর্দ্রতার পরিমাণ অত্যাধিক থাকায় তাই নাজেহাল অবস্থা হয়ে পড়েছিল রাজ্যবাসী। তবে এবার সেই পরিস্থিতি থেকে সহজেই রেহাই মিলতে চলেছে। কারণ বঙ্গ জুড়ে শুরু হয়ে গিয়েছে প্রাক-বর্ষার বৃষ্টি।

গতকাল অর্থাৎ বৃহষ্পতিবার রাত ১২টা নাগাদ আবহাওয়ার এক বুলেটিন সূত্রে জানা গিয়েছিল যে আগামী ২-৩ ঘণ্টার মধ্যে রাজ্যের বেশ কয়েকটি জেলায় বৃষ্টি শুরু হতে পারে। ঠিক তার কয়েক মিনিটের মধ্যেই দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়। সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়ার দাপট। এমনকি হুগলির বৈদ্যবাটি এলাকায় প্রবল বজ্রপাতের কারণে নেট পরিষেবাও ব্যাহত হয়েছে। তবে বৃষ্টির দুর্যোগ এখনই শেষ নয়।

WhatsApp Community Join Now

বারিধারার সতর্কতা রাজ্য জুড়ে!

হাওয়া অফিস সূত্রে জানা গিয়েছে, আজ অর্থাৎ শুক্রবার আগামী দু’ঘণ্টায় বজ্রবিদ্যুৎ-সহ ঝড়-বৃষ্টি হবে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব পশ্চিম, মেদিনীপুর, ঝাড়গ্রাম বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মালদহ, উত্তর-দক্ষিণ দিনাজপুর জেলায় ঝড় বৃষ্টির সর্তকতা জারি হয়েছে। সকাল থেকেই আকাশ ঘন মেঘের ছায়ায় আবৃত। দক্ষিণবঙ্গের আবার বেশ কিছু জেলায় স্থানীয় বজ্রগর্ভ মেঘ তৈরির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে। মূলত এর জেরেই বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায়।

আবহাওয়ার হঠাৎ এমন মুড সুইং এর কারণ হিসেবে জানা গিয়েছে, মৌসুমী বায়ু গাঙ্গেয় বঙ্গে এগিয়ে আসায় জলীয় বাষ্প ঢুকছে প্রচুর পরিমাণে। অন্যদিকে, উত্তর প্রদেশ থেকে বাংলাদেশ পর্যন্ত অক্ষরেখা তৈরি হয়েছে, যা গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গিয়েছে। তাই সেই কারণে এই জোড়া ফলায় উত্তর ও দক্ষিণ-দুই বঙ্গেই বৃষ্টি শুরু হয়েছে। আগামিকাল, সপ্তম দফা ভোটের নির্বাচনের সময়েও বৃষ্টি হবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়।

উত্তরবঙ্গের আবহাওয়া

অন্যদিকে, উত্তরবঙ্গেও বৃষ্টির দুর্যোগ দেখা গিয়েছে। আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই তিন জেলায় বৃষ্টি বেশি হওয়ার সম্ভাবনা রয়েছে। শুধু তাই নয়, দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন