বৃষ্টিতে ভাসবে দক্ষিণবঙ্গ, সময়ের আগেই বর্ষার আগমন বাংলায়! সুখবর দিল আবহাওয়া দফতর

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: গোটা মে মাস জুড়েই আর্দ্রতাজনিত অস্বস্তিতে ভুগেছে রাজ্য। জোড়া ঘূর্ণাবর্তের জেরে এবং রেমালের দাপটে তাপমাত্রা কয়েকদিন নিয়ন্ত্রণে এলেও ফের জাঁকিয়ে বসেছিল গরম। কিন্তু সেই গরমে এবার স্বস্তি দিতে চলেছে প্রাক বর্ষার আমেজ। এমনই আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর। খুব শীঘ্রই এবার বঙ্গে আসতে চলেছে বর্ষা।

রেমালের ছেড়ে যাওয়া অস্বাভাবিক বেশি পরিমাণ জলীয় বাষ্পের সঙ্গে অগ্রসর হতে থাকা মৌসুমী বায়ুর মিশ্রণের এক ঘূর্ণাবর্ত সৃষ্টি হয়েছে। অন্যদিকে উত্তর প্রদেশ থেকে বাংলাদেশ পর্যন্ত বিস্তৃত হয়েছে আরেক ঘূর্ণাবর্ত। যার দরুণ দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলায় অবিরাম বৃষ্টি চলেছে। যা আগামী ৪ জুন পর্যন্ত বহাল থাকবে। তবে অবিরাম বৃষ্টি নয়, বিক্ষিপ্তভাবে বৃষ্টি কয়েক দফায় হবে। পাশাপাশি ৩০ থেকে সর্বাধিক ৬০ কিলোমিটার প্রতি ঘণ্টায় দমকা ঝোড়ো হাওয়া বইবে।

WhatsApp Community Join Now

কেরলে বর্ষার আমেজ

এদিকে মৌসম ভবন সূত্রে জন্য গিয়েছে, কেরল এবং উত্তর-পূর্ব ভারতের বেশিরভাগ অংশে একই সঙ্গে বর্ষা শুরু হয়েছে। স্বাভাবিক অবস্থায়, ১ জুন কেরলে বর্ষা শুরু হয়। আর উত্তরপূর্ব ভারতে দক্ষিণপশ্চিম বায়ু প্রবেশ করে ৫ জুন। তবে দেশে স্বাভাবিকের দু’দিন আগে বর্ষা প্রবেশ করে গেল গতকাল। আর কেরলের সাথে সাথে গতকাল উত্তরপূর্ব ভারতেও প্রবেশ করেছে দক্ষিণপশ্চিম মৌসুমি বায়ু। অর্থাৎ, স্বাভাবিকের সাতদিন আগে উত্তরপূর্ব ভারত ও উত্তরবঙ্গে বর্ষা শুরু হল এবার।

উত্তরবঙ্গের আবহাওয়া

কেরলে বর্ষার আমেজ দেখা গেল উত্তরবঙ্গের আবহাওয়ায়। কোচবিহার, আলিপুরদুয়ার এবং জলপাইগুড়ি জেলায় আজ ভারী থেকে অতিভ়ারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। হতে পারে ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি। সঙ্গে ৪০ থেকে সর্বাধিক ৬০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো হাওয়ার পূর্বাভাস। পাশাপাশি দার্জিলিং এবং কালিম্পং জেলায় ভারী বৃষ্টির হলুদ সতর্কতা জারি করা হয়েছে। হতে পারে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি। এবং ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে।

আরও পড়ুনঃ চলতি ট্রেনে চেঞ্জ করুন সিট, এই অ্যাপে তাৎক্ষনিক মিলবে সাহায্য! জানাল রেল

তবে দক্ষিণবঙ্গে বর্ষা প্রবেশ সম্পর্কে হাওয়া অফিস আগেই ইঙ্গিত দিয়েছিল যে, জুন মাসের প্রথম সপ্তাহের শেষে বা দ্বিতীয় সপ্তাহে বর্ষা ঢুকতে পারে। তবে গতবছর তা দেরিতে ঢুকেছিল। অবশ্য এবার উত্তরবঙ্গে স্বাভাবিকের আগেই বর্ষা ঢুকেছে যেহেতু দক্ষিণবঙ্গেও আগেভাগেই বর্ষা ঢুকতে পারে বলে অনুমান করা হচ্ছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন