ভারতীয় সেনা, লক্ষদ্বীপ অতীত! এবার নয়া বিতর্ক মলদ্বীপে, মইজ্জুর বিরুদ্ধে ফুঁসছে তাঁরই মন্ত্রক

Published on:

indian-boat-in-maldives

ইন্ডিয়া হুড ডেস্কঃ সম্প্রতি আরও একবার মলদ্বীপের সাথে ভারতের সম্পর্ক নিয়ে আলোচনা শুরু হয়েছে। সেখানে ভারতীয় মাছ ধরার নৌকো, ‘হলি স্পিরিট’কে ছেড়ে দেওয়া নিয়ে বেশ তোলপাড় শুরু হয়ে গিয়েছে। মলদ্বীপের সরকার তাদের জলসীমার মধ্যে মাছ ধরার কারণে ভারতীয় নৌকাটিকে ৪.২ মিলিয়ন MVR জরিমানা করেছে। যদিও পরবর্তীতে মলদ্বীপের রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জুর কার্যালয় জরিমানা মাফ করে দেয়।

জরিমানা মকুব করে দেওয়ার সাথে সাথেই নির্দেশ দেওয়া হয় যে, ভারতীয় নৌকা যেন সত্বর মলদ্বীপ ছেড়ে যায়। তখনই ‘হলি স্পিরিট’ ভারতে ফিরে আসে। যদিও এখনও অবধি জানা যায়নি মলদ্বীপ সরকার ভারতীয় নৌকার ওপর আরোপ করা জরিমানা কেন মাফ করেছে। উল্লেখ্য, মলদ্বীপের সরকার ভারতীয় মাছ ধরার জাহাজ ‘হলি স্পিরিট’ এবং তার পরিচালনাকারী অ্যান্টনি জয়াবালানকে পাকড়াও করে।

WhatsApp Community Join Now

এরপর সেই নৌকার ওপর ৪.২ মিলিয়ন MVR জরিমানা করে। কিন্তু ১০ মার্চ রাষ্ট্রপতির কার্যালয়ের তরফে পুরো জরিমানা মাফ করে দেওয়া হয়। নৌকাটি তার ৭ দিন পরই মলদ্বীপ ছেড়ে বেরিয়ে আসে। বর্তমানে বিতর্ক উঠছে যে, রাষ্ট্রপতির এই ক্ষমতা নেই তাহলে তিনি কেন এই পদক্ষেপ গ্রহণ করলেন। এই কাজ তো মৎস্য মন্ত্রণালয়ের। এই বিষয়ে রাষ্ট্রপতির কার্যালয়কে জিজ্ঞাসা করা হলে কোনও জবাব পাওয়া যায়নি।

আরও পড়ুনঃ বিপাকে মাধ্যমিক পড়ুয়ারা, স্কুলে মিলছে না নতুন বই! Pdf পড়ার পরামর্শ শিক্ষা সংসদের

উল্লেখ্য, গত ২২শে অক্টোবর নৌকোটি আটক করে মলদ্বীপের কোস্ট গার্ড। ২৮ অক্টোবর ৪.২ মিলিয়ন MVR এর জরিমানা করা হয়। জরিমানা মাফ করার অনুরোধ করলেও তৎক্ষণাৎ তা করা হয়নি। পরবর্তীতে মুইজ্জু সরকার ক্ষমতায় এসে জরিমানা মাপ করে দেয়। জরিমানা টাকা পরিশোধ করার জন্য আদালতে মামলা করে মৎস্য মন্ত্রণালয়। আদালত মৎস্য মন্ত্রণালয়ের অনুরোধ খারিজ করে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন