পাকিস্তানের GDP-র ২ গুণ বেশি, ভারতের তিন প্রতিবেশী মিলেও ছুঁতে পারল না LIC-র সম্পত্তি

Published on:

Life Insurance Corporation

ইন্ডিয়া হুড ডেস্কঃ দেশ এগিয়ে যাচ্ছে, বাড়ছে সম্পদ। একইসাথে বিভিন্ন সরকারি সংস্থা, যারা এতদিন ক্ষতি ছাড়া কিছু দেখেনি তারাও এগিয়ে চলেছে। কিছু সংস্থা আজ রেকর্ড উচ্চতায় পৌঁছে গিয়েছে। আজ কথা হচ্ছে দেশের সর্ববৃহৎ বীমা সংস্থা জীবন বিমা নিগম বা LIC নিয়ে। LIC এর ‘অ্যাসেটস আন্ডার ম্যানেজমেন্ট’ পেরিয়েছে ৫০,০০০ কোটি টাকা! ২০২৩-২৪ অর্থবর্ষের পর অঙ্কটা দাঁড়িয়েছে মোট ৫১,২১,৮৮৭ কোটি টাকাতে! গত অর্থবর্ষের সাথে তুলনা করলে বৃদ্ধির অংক ১৬.৪৮%।

এক্ষণে অনেকেই হয়তো ভাবছেন কি এই ‘অ্যাসেটস আন্ডার ম্যানেজমেন্ট’। আপনাদের জানিয়ে রাখি, এই শব্দটির অর্থ হচ্ছে কোনো প্রতিষ্ঠানের মোট সম্পদকে বলা হয় ‘অ্যাসেটস আন্ডার ম্যানেজমেন্ট’। এই পরিমাণ সম্পদ সামলে থাকে LIC। উল্লেখ্য এর থেকে বোঝা যায় সেই সংস্থাটি ঠিক কত বড় মাপের। কারণ বড় সংস্থা হওয়ার জন্য বেশি পরিমাণ সম্পত্তির দেখভাল করতে হয় সেই সংস্থাকে। কিন্তু ঠিক কতটা বেশি LIC এর সম্পত্তি? চলুন তারও একটা আন্দাজ দিচ্ছি আপনাদের।

WhatsApp Community Join Now

বর্তমানে LIC এর ‘অ্যাসেটস আন্ডার ম্যানেজমেন্ট’ রয়েছে ৬১৬ বিলিয়ন ডলারের। সেখানে পড়শি দেশ পাকিস্তান এর GDP ৩৩৮ বিলিয়ন ডলার। এমনকি তিন প্রতিবেশী দেশ পাকিস্তান, শ্রীলঙ্কা এবং নেপাল মেলালেও অংকটা LIC এর টোটাল সম্পত্তির থেকে কম। এখান থেকেই আন্দাজ করা যায় যে, LIC ঠিক কতবড় আকারের। গত অর্থবছরে মুনাফার অঙ্ক ছিল ৪০,৬৭৬ কোটি টাকা। প্রিমিয়াম থেকে আয়ের পরিমাণ ৪,৭৫,০৭০ কোটি টাকা।

আরও পড়ুনঃ ব্রিটেনের ভল্টে বন্দক! সেখান থেকে ১০০ টন সোনা দেশে আনছে RBI, আগামী মাসে ফিরবে আরও

এছাড়া গত অর্থবছরে পলিসি হোল্ডারদের জন্য বরাদ্দ হওয়া টাকার পরিমাণ ৫২,৯৫৫.৮৭ কোটি টাকা। বর্তমানে বাজারের মূলধনের নিরীখে LIC দেশের সপ্তম বৃহত্তম স্টক। উল্লেখ্য যে, শেষ ছয় মাসে LIC এর শেয়ার বেড়েছে ৫২%। বর্তমানে কোম্পানিতে ভারত সরকারের অংশীদারিত্ব রয়েছে ৯৬.৫%।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন