লক্ষ লক্ষ সরকারি কর্মীদের পুড়ল কপাল, DA অসন্তোষের মধ্যেই নজিরবিহীন রায় কোর্টের

Published on:

Supreme Court

ইন্ডিয়া হুড ডেস্ক: সরকারি হোক কিংবা বেসরকারি, প্রতিটি সংস্থায় কর্মরত ব্যক্তিদের পদোন্নতি হয়ে থাকে। আবার কোথাও কোথাও কর্মীদের পদোন্নতি নিয়েও নানা ঢিলেমি হয়ে থাকে। এবার সেই সংক্রান্ত মামলা উঠল দেশের সর্বোচ্চ আদালত অর্থাৎ সুপ্রিম কোর্টে। অর্থাৎ গুজরাট জেলা বিচারক পদে নিয়োগ নিয়ে মামলা সংক্রান্ত একটি আবেদন জমা পড়েছিল শীর্ষ আদালত। এবার সেই মামলায় বিস্ফোরক রায় দিল সুপ্রিম কোর্ট।

সরকারি কর্মীদের ঝটকা দিল সুপ্রিম কোর্ট

আবেদনে জানা গিয়েছে, সরকারী কর্মীরা পদোন্নতিকে সাংবিধানিক অধিকারের স্বীকৃতি দেওয়ার আর্জি জানিয়েছিল শীর্ষ আদালতকে। কিন্তু সুপ্রিম কোর্ট সেই রায়ে জানিয়েছে, পদোন্নতি সাংবিধানিক অধিকার নয়। এটা সম্পূর্ণ আইনসভা ও নির্বাহী কর্মকর্তাদের বিষয়। কারণ সংবিধানের কোনও অংশে পদোন্নতির বাধ্যবাধকতা নিয়ে কিছু লেখা নেই। তাই কার পদোন্নতি হবে বা হবে না এ নিয়ে পর্যালোচনাও করবে না সুপ্রিম কোর্ট।

WhatsApp Community Join Now

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি চন্দ্রচূড় বলেন, আইনসভা ও নির্বাহী বিভাগগুলির নিজস্ব এক্তিয়ার আছে পদোন্নতির বিষয়ে। কাজের ধরন, অভিজ্ঞতা, দক্ষতা এবং নিয়োগ সংক্রান্ত পদোন্নতি নিয়ে সিদ্ধান্ত নেওয়ার অধিকারী তারাই। তবে এ ধরনের আবেদন একমাত্র বিবেচিত হতে পারে সংবিধানের ১৬ নম্বর ধারা অনুসারে। যেখানে সরকারি দফতরে সব কর্মীকে সমানাধিকারের সুযোগ দেওয়া হয়েছে। অর্থাৎ সমদৃষ্টিতে সমান ব্যবহারের অধিকার প্রয়োগ করে আবেদন করা যেতে পারে।

আরও পড়ুনঃ ৮৭ হাজারের উপরে শূন্যপদে শিক্ষক নিয়োগে স্থগিতাদেশ! হাইকোর্টের রায়ে হুলস্থূল রাজ্যে

পাশাপাশি সরকারি কর্মচারীর পদোন্নতি সংক্রান্ত মামলায় সুপ্রিম কোর্ট আরও জানায় যে কাজের প্রকৃতি দেখে এবং শূন্যপদ পূরণের প্রয়োজনের ভিত্তিতে আইন প্রণেতা এবং আমলাদের এই নিয়ে সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা আছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন