ভারতের কোন রাজ্যে সবথেকে বেশি দাম বিদ্যুতের? কত নম্বরে পশ্চিমবঙ্গ!

Published on:

electricity-consumption

ইন্ডিয়া হুড ডেস্কঃ দেশে এবার রেকর্ড গরম পড়েছে। তাপমাত্রার পারদ পৌঁছেছে ৫১.৯ ডিগ্রি সেলসিয়াস। অর্থাৎ ৫২ ছুঁয়ে গিয়েছে। দিল্লিতে তাপমাত্রার পারদ ৫০ পেরিয়েছে। এতদিনে সবার টনক নড়ছে পরিবেশের যত্ন নেওয়া নিয়ে। স্বাভাবিক ভাবেই গরমে বিক্রি বেড়েছে AC, ফ্যান, এয়ার কুলারের। সারাদেশেই AC এর চল বেড়েছে অনেকখানি। নিজের সামর্থ্য অনুযায়ী নতুন মেশিন কিনছেন ঘর এবং নিজেকে ঠান্ডা রাখার জন্য।

এবার পণ্য ব্যবহার বাড়ার সাথে সাথে বেড়ে চলেছে বিদ্যুত খরচ। মাত্রাতিরিক্ত বিদ্যুৎ খরচ এখন মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে। বিভিন্ন রিপোর্ট হতে জানা যাচ্ছে, ২০১৩-১৪ থেকে ২০২২-২৩ পর্যন্ত বিদ্যুতের চাহিদা বেড়েছে ৫০.৮%। সর্বোচ্চ চাহিদা ১৩৬ গিগাওয়াট থেকে বেড়ে হয়েছে ২৪৩ গিগাওয়াট। ২০২৩ সালে বিদ্যুতের চাহিদা পৌঁছে যায় ২২৯ গিগাওয়াটে।

WhatsApp Community Join Now

গতবছর সর্বোচ্চ চাহিদা ছিল জুন মাসে। জুলাই মাসে কিছুটা কমলেও আগস্ট মাসে আবার রেকর্ড অংকে পৌঁছে যায়। অনুমান করা হচ্ছে যে, এবছর আগেরবারের থেকেও বেশি বিদ্যুত খরচ হবে। সেজন্য চারিদিকে বিদ্যুতের ঘাটতি পড়ছে। কোন রাজ্যে বিদ্যুতের সবচেয়ে বেশি ব্যবহার হয় তাও সামনে এসেছে। এক্ষেত্রে সবচেয়ে আগে রয়েছে মহারাষ্ট্র। গৃহস্থালী, কৃষি, শিল্প সমস্ত জায়গার খরচ মিলে এগিয়ে মহারাষ্ট্র।

আরও পড়ুনঃ ফের মুখ পুড়ল রাজ্যের! পুলিশের বিরুদ্ধে পদক্ষেপ না নেওয়ায় যা নির্দেশ দিল হাইকোর্ট, চাপে সরকার

মহারাষ্ট্রের পর দ্বিতীয় স্থানে রয়েছে গুজরাত, তৃতীয় স্থানে উত্তরপ্রদেশ, চতুর্থ স্থানে তামিলনাড়ু এবং পঞ্চম স্থানে রয়েছে ওড়িশা। ওড়িশাতে বার্ষিক বিদ্যুতের ব্যবহার ৩২ BU থেকে বেড়ে হয়েছে ৮২ BU। তবে শুধু ব্যবহার নয়, দামের ক্ষেত্রেও শীর্ষস্থানে মহারাষ্ট্র। সেখানে প্রতি ইউনিট বিদ্যুতের দাম ৮.৮০ টাকা। এছাড়া বিদ্যুতের চড়া দাম পশ্চিমবঙ্গ, কেরল, মধ্যপ্রদেশ এবং অন্ধ্রপ্রদেশে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন