তৈরি হল ঘূর্ণাবর্তের সিস্টেম, দক্ষিণবঙ্গে ফের তুমুল দুর্যোগের সম্ভাবনা! কবে থেকে বৃষ্টি?

Published on:

weather-rain-south-bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: রেমাল পরবর্তী ভ্যাপসা গরমের উপদ্রবে হাঁসফাঁস অবস্থা রাজ্যের। একদিকে যেমন তুমুল বৃষ্টির দুর্যোগ দেখা গিয়েছে দেশের একাধিক জেলায়, অন্যদিকে তেমনই তীব্র গরমে পুড়ছে দেশের বাকি রাজ্য। কোথাও ভারী বৃষ্টির সতর্কতা তো কোথাও আবার লু অ্যালার্ট। আর এই নিয়েই সম্প্রতি আবহাওয়া প্রসঙ্গে বড় আপডেট দিল আলিপুর আবহাওয়া দফতর। একনজরে সম্পূর্ণ প্রতিবেদনটি পড়ে নিন।

ভারতীয় আবহাওয়া দফতরের অর্থাৎ IMD র পূর্বাভাস অনুযায়ী জানা গিয়েছে, একটি অক্ষরেখা রয়েছে উত্তর প্রদেশ থেকে থেকে আসাম পর্যন্ত। যেটি ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়ে গেছে। অন্ধ্রপ্রদেশ, রাজস্থান, অরুণাচল প্রদেশে ঘূর্ণাবর্ত রয়েছে। উত্তরবঙ্গে তড়িঘড়ি বর্ষা ঢুকে পড়লেও আপাতত থমকে একই জায়গায়। হিমালয় লাগোয়া কোচবিহার জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ার সংলগ্ন এলাকায় বর্ষার প্রভাব লক্ষ্য করা যাচ্ছে। তবে এর মাঝেও ঘূর্ণাবর্তের আরেকটি সিস্টেম সদ্যই তৈরি হচ্ছে বলে জানা গিয়েছে।

WhatsApp Community Join Now

ইতিমধ্যেই নির্ধারিত সময়ের আগেই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু লাক্ষাদ্বীপ, কেরল, তামিলনাড়ু, কর্ণাটক এবং অন্ধ্র প্রদেশের বেশ কিছু অংশে প্রবেশ করেছে। যার প্রভাব মিলেছে উত্তরবঙ্গে। কিন্তু সম্প্রতি জানা গিয়েছে, একটি অক্ষরেখা বিস্তৃত হয়েছে উত্তর প্রদেশ থেকে আসাম পর্যন্ত। পূর্ব মধ্য ও দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে সেখানে। এই রেখাটি ঝাড়খন্ড এবং গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর দিয়েও বয়ে গেছে।

ঘূর্ণাবর্তের জেরে প্রবল দুর্যোগের সম্ভাবনা

এই ঘূর্ণাবর্ত এর জেরে ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে কেরল, লাক্ষাদ্বীপ, আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, তামিলনাড়ু, আসাম, মেঘালয় এবং অরুণাচল প্রদেশে। একধাক্কায় কমবে তিন থেকে চার ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা। পাঞ্জাব, হরিয়ানা, চণ্ডীগড়, দিল্লিতেও গরম কমার সম্ভাবনা রয়েছে। দিনের বেলা তাপপ্রবাহ ও লু সতর্কতা থাকলেও সন্ধ্যা ও রাতের দিকে বজ্রবিদ্যুৎ-সহ ঝড়, দমকা হাওয়া এবং হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বঙ্গে বৃষ্টি কবে?

দেশের বিভিন্ন অঞ্চলে বর্ষা প্রবেশ করলেও দক্ষিণে কবে আসবে বর্ষা এই নিয়ে এখনও কোনো আশার বাণী দেয়নি হাওয়া অফিস। তবে দিল্লির মত অত্যাধিক তাপমাত্রা সেভাবে না বাড়লেও জলীয় বাষ্পের দাপটে দিনভর অসহ্য অস্বস্তিতে কাটবে দক্ষিণবঙ্গের বাসিন্দাদের। পাশাপাশি হাওয়া অফিসের তরফে জানা গিয়েছে আজ বিকেলের পর হালকা থেকে মাঝারি বৃষ্টি হওয়ার সম্ভাবনা প্রবল।সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। যা ঘণ্টায় ৫০ কিলোমিটার বেগে বইতে পারে। শুধু আজ নয়, কাল ভোট গণনার দিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন