এই পরিবারগুলি আর পাবেনা ফ্রি রেশন! নিয়মে বড় বদল আনল কেন্দ্র, জারি নয়া বিজ্ঞপ্তি

Published on:

Ration

ইন্ডিয়া হুড ডেস্ক: রেশন কার্ড বর্তমানে দেশের নাগরিকদের কাছে এক অত্যন্ত জনপ্রিয় পরিচয়পত্র। বহু ব্যক্তিরই রেশন কার্ড রয়েছে। অনেকেই সরকার প্রদত্ত বিনামূল্যের রেশনের সুবিধাও পাচ্ছেন এই কার্ডের মাধ্যমে। তবে এই রেশন কার্ড সম্পর্কিত একাধিক নিয়ম রয়েছে। এবং এই নিয়ম না মানলে সরকারকে দিতে হবে বিরাট ক্ষতিপূরণ।

আসলে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা এক নয়া বিজ্ঞপ্তি জারি করেছে। যেখানে বলা হয়েছে উপভোক্তাদের অধীনে থাকা দরিদ্ররা আগামী আরও পাঁচ বছর বিনামূল্যে রেশন পাবেন। তবে এই রেশন কার্ড কয়েকজন বিশেষ উপভক্তাদেরকে বণ্টন করা হয়, যাঁরা দারিদ্র্যসীমার নিচে রয়েছে। জানা গিয়েছে, কেন্দ্রীয় সরকার তিন ধরনের রেশন কার্ড তৈরি করেছে, সেগুলি হল APL রেশন কার্ড, BPL রেশন কার্ড এবং অন্নপূর্ণা রেশন কার্ড।

WhatsApp Community Join Now

বাতিল হতে পারে রেশন কার্ড!

কিন্তু সরকারের নজরে ইতিমধ্যে এসেছে, বিপুল সংখ্যক মানুষ যাঁরা বিনামূল্যে চাল ও গমের সুবিধা নিচ্ছে কিন্তু তাঁরা এই স্কিমের যোগ্য নন। তাই এবার অযোগ্য ব্যক্তিরা বিনামূল্যে রেশনের সুবিধা নেওয়ার ওপর কড়া পদক্ষেপ নিতে চলেছে সরকার। তাই কোনো গ্রাহক যাতে এই বিপদে না পড়েন, তার জন্য একাধিক নিয়মের কথা জারি করা হয়েছে।

কোন কোন ব্যক্তি এই যোজনার জন্য অযোগ্য?

  • কোনো গ্রাহক যদি ভারতের স্থায়ী বাসিন্দা না হয়ে থাকেন অর্থাৎ বিদেশী হয়ে থাকেন, তাঁরা এই পরিষেবার অন্তর্ভুক্ত হবেন না।
  • যে সকল ব্যক্তি সরকারকে কর প্রদান করে, তাঁরা এই পরিষেবার অন্তর্ভুক্ত হতে পারবেন না।
  • কোনো ব্যক্তির বার্ষিক পারিবারিক আয় যদি 2 লাখ টাকার বেশি হয়, তাহলে সে এই পরিষেবা থেকে বঞ্চিত হবেন।
  • এছাড়াও কোনো উপভোক্তার যদি নিজের 2.5 একরের বেশি জমি থাকে, এবং গাড়ি, বাড়ি থাকে তাহলেও সে কখনোই এই যোজনার জন্য যোগ্য নন।

কোন কোন গ্রাহকেরা এর যোগ্য?

  • কোনও ব্যক্তি যদি দারিদ্র্যসীমার উপরে থাকেন তবে সেই সকল গ্রাহকেরা APL রেশন কার্ড পাবেন।
  • BPL রেশন কার্ড দারিদ্র্যসীমার নীচের ব্যক্তিদের জন্য।
  • যাঁরা চরম দারিদ্র্য, তাঁদের অন্নপূর্ণা রেশন কার্ড দেওয়া হবে।
বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন