আমেরিকাও চুনোপুঁটি! ভোটের বাজারে নয়া রেকর্ড ভারতের, জুটল বিশ্বসেরার তকমা

Published on:

img_6917

ইন্ডিয়া হুড ডেস্কঃ ভারতের লোকসভা নির্বাচন, কম করে হলেও আড়াই মাস ধরে চলেছে সেই যজ্ঞ। আর খরচ? সেই অঙ্ক শুনলে মাথা খারাপ হতে বাধ্য। প্রায় ১.৩৫ লক্ষ কোটি টাকা খরচ হয়েছে নির্বাচনে। আর এই কারণে ভারত গড়েছে নতুন বিশ্ব রেকর্ড। সম্প্রতি ‘সেন্টার ফর মিজিয়া স্টাডিজের’ রিপোর্ট জানাচ্ছে, চব্বিশের এই লোকসভা নির্বাচন বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল নির্বাচন হয়ে ওঠেছে। অঙ্কের হিসেব কষলে দেখা যায় প্রতি ভোট সংগ্রহ করতে খরচ হচ্ছে ১৪০০ টাকা!

এবারের লোকসভা নির্বাচন পৃথিবীর সবচেয়ে দামী নির্বাচনে পরিণত হয়েছে। রিপোর্ট তো তাই জানাচ্ছে। এমনকি এবার ভারত পিছনে ফেলেছে আমেরিকার মতো উন্নত দেশকেও। তথ্য অনুযায়ী, ২০২০ সালে যখন আমেরিকাতে প্রেসিডেন্ট নির্বাচন হয় সেবার তাদের খরচ হয় ১.২০ লক্ষ কোটি টাকা। আর এবার ভারতের লোকসভা নির্বাচন ছাপিয়ে গেল সেই অঙ্ককে।

WhatsApp Community Join Now

বিজেপি থেকে শুরু করে কংগ্রেস অথবা সমাজবাদী পার্টি, তৃণমুল থেকে সিপিএম, সবাই এবার কোমরবেঁধে মাঠে নামে। আর স্বাভাবিক ভাবেই চলতে থাকে দেদার খরচ। বিভিন্ন ক্ষেত্রে খরচ করা হয় মোটা অংকের টাকা। তুলনা করলে দেখা যায়, ২০১৯ সালের তুলনায় এবার দ্বিগুণ খরচ হয়েছে। সেবার ৫৫ থেকে ৬০ হাজার কোটি টাকা খরচ হয়। তাহলে কি ভোটে যতখুশি খরচ করা যায়? চলুন তাও জানাচ্ছি।

আরও পড়ুনঃ গায়েব বহু নথি! ফের বড় রায় হাইকোর্টের, ঘুম উড়ল টিচার থেকে শিক্ষা দফতরের

আসলে প্রার্থীদের ভোটে খরচ লাগাম টানা হলেও দলের ক্ষেত্রে এই ঊর্ধ্বসীমা নেই। তাই উড়তে থাকে মোটা অংকের টাকা। ‘সেন্টার ফর মিজিয়া স্টাডিজ’-এর রিপোর্ট জানাচ্ছে স্বাধীনতার পর থেকে নির্বাচনে খরচ বেড়েছে ৩০০ গুণ! ২০২২ সাল অবধি সাংসদ পদপ্রার্থী ৯৫ লক্ষ টাকা পর্যন্ত খরচ করতে পারতেন এবং বিধায়কের ক্ষেত্রে ওই অঙ্ক ২৮ থেকে ৪০ লক্ষ টাকা। যদিও সমস্ত রাজ্যে নিয়মটা একই নয়। কিন্তু প্রার্থীরা যখন মনোনয়ন জমা করতে যান তখন জনসভা থেকে রোড শো, বিজ্ঞাপনের পুরো হিসেব রাখতে হয়।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন