ম্যাচিউরিটিতে মিলবে ১,১১,৯৮,৪৭১ টাকা! স্ত্রীর নামে NPS-এ অ্যাকাউন্ট খুললেই হবেন কোটিপতি

Published on:

NPS

ইন্ডিয়া হুড ডেস্ক: এইমুহূর্তে প্রয়োজনীয় দ্রব্যাদির দাম যে হারে বাড়ছে তাতে সাধারণ মানুষের চিন্তা যেন আরও দ্বিগুণ হারে বাড়ছে। সেক্ষেত্রে কম বিনিয়োগে বেশি সুবিধা পেতে চাওয়ার আশঙ্কা যেন ক্রমেই কমছে। তবে সেক্ষেত্রে চিন্তা নেই। সমস্ত শ্রেণীর গ্রাহকদের টাকা জমাবার একটি দারুণ প্রতিষ্ঠান হয়ে উঠেছে পোস্ট অফিস। একদিকে সরকারি সুরক্ষা অন্যদিকে দারুণ রিটার্ন এই দুই কারণেই অনেকেরই টাকা জমাবার প্রথম পছন্দ হয়ে উঠেছে পোস্ট অফিস।

কম বেশি প্রায় সকল গ্রাহক চায় ভবিষ্যতের জন্য কিছু জমিয়ে রাখতে, যাতে তাঁর অবর্তমানে পরিবারের কোনো আর্থিক সমস্যা না দেখা দেয়। পাশাপাশি পরিবারের বিপদের সময়ও সেই অর্থ যেন কাজে আসে। শুধু তাই নয়, পাশাপাশি স্ত্রীকে যাতে টাকার জন্য অন্য কারও উপর নির্ভর না করতে হয়, সেই জন্য এবার নিয়মিত আয়ের ব্যবস্থা করতে হাজির হয়েছে পোস্ট অফিস।

WhatsApp Community Join Now

ভবিষ্যতের জন্য সঞ্চয়

পোস্ট অফিস সূত্রে জানা গিয়েছে এখন থেকে স্ত্রীর নামে ন্যাশনাল পেনশন সিস্টেম বা NPS অ্যাকাউন্ট খোলা যেতে পারে যেকোনো কাছাকাছি পোস্ট অফিসে। NPS অ্যাকাউন্ট ৬০ বছর বয়সে স্ত্রীকে মোটা টাকা দিতে পারে। একই সঙ্গে মিলবে মোটা টাকার পেনশন প্রতি মাসে ৷ অর্থাৎ ভবিষ্যৎ এ প্রতি মাসে স্ত্রীর টাকা পয়সা রোজগারের রাস্তা সৃষ্টি হবে ৷ আজকের প্রতিবেদনের মাধ্যমে এও স্কিম সম্পর্কে সম্পূর্ণটা জেনে নেওয়া যাক বিস্তারিত।

গ্রাহকদের সুবিধার্থে দারুণ রিটার্ন NPS অ্যাকাউন্টে

NPS অ্যাকাউন্টের মাধ্যমে সুবিধা মত গ্রাহক মাসিক ও বার্ষিক ভাবে টাকা জমানো যেতে পারে ৷ এক্ষেত্রে প্রতি মাসে স্ত্রীর নামে মাত্র ১,০০০ টাকা জমা করা যেতে পারে। ৬০ বছর পূর্ণ হলে এককালীন মোটা টাকা মিলবে। যদি এই স্কিমটি আরও ৫ বছর দীর্ঘায়িত করতে চায় গ্রাহক, সেক্ষেত্রে ৬৫ বছর পর্যন্ত NPS অ্যাকাউন্ট চালানো যেতে পারে।

আরও পড়ুনঃ NDA-তে ফাটল? বিজেপির অন্যতম শরিককে নিয়ে বিস্তর জলঘোলা! জোট ছাড়ার জল্পনা তুঙ্গে

ধরা যাক, কোনো ব্যক্তি যদি প্রতি মাসে ৫,০০০ টাকা করে পায় সেক্ষেত্রে NPS অ্যাকাউন্টে ৩০ বছর বয়স থেকে বিনিয়োগ করা যেতে পারে ৷ বিনিয়োগের পরে সেই স্কিমে বার্ষিক ১০ শতাংশ রিটার্ন পাওয়া যাবে ৷ অর্থাৎ ৬০ বছর বয়সে অ্যাকাউন্টে ১.১২ কোটি টাকা থাকবে ৷ এছাড়াও প্রতি মাসে ৪৫,০০০ টাকার কাছাকাছি পেনশন পাওয়া যাবে ৷ ফলে পরিবারের আর্থিক দৃঢ়তা বাড়বে ৷

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন