শেষ হয়েও হচ্ছে না! ফের আরও একবার বাড়ছে গরমের ছুটি, বড় আপডেট দিল সরকার

Published on:

9b174fad-43fd-498d-a3b2-525d7e8db1b1

ইন্ডিয়া হুড ডেস্ক: ফের আরও একবার গরমের তীব্র দাপট দেখা দিল কলকাতা সহ দক্ষিণবঙ্গের সমগ্র জেলায়। মাঝে বৃষ্টি এবং ঘূর্ণাবর্তের জেরে তাপমাত্রা খানিক কমলেও ফের বেড়েছে গরম। সঙ্গে বাতাসে আপেক্ষিক আর্দ্রতার বাড়বাড়ন্তে অস্বস্তির পরিমাণও বেড়েছে দ্বিগুণ। এই আবহে গরমের ছুটি শেষ হওয়ার মুখে ফের বাড়ানোর সিদ্ধান্ত নিল রাজ্য! কবে থেকে পুনরায় সরকারী স্কুলগুলিতে গরমের ছুটি পড়তে চলেছে? আজকের প্রতিবেদনের মাধ্যমে সম্পূর্ণটা পড়ে নিন বিস্তারিত।

দক্ষিণবঙ্গে গরমের দাপট

বৈশাখের প্রচণ্ড দাবদাহে এপ্রিলের তাপমাত্রা যখন ৪২-৪৩ এর ঘরে, তখন স্কুলের ছাত্র ছাত্রীদের স্বাস্থ্যের কথা মাথায় রেখেই নির্ধারিত সময়ের আগেই রাজ্য জুড়ে সমস্ত সরকারি স্কুলগুলিতে গরমের ছুটি ঘোষণা করে দেওয়া হয়েছিল। যেখানে গরমের ছুটি পড়ার কথা ছিল ৬ মে, সেখানে গরমের ছুটি এগিয়ে ২২ এপ্রিল থেকে করা হয়েছিল। কিন্তু নির্ধারিত দিনেই অর্থাৎ ৩ জুনেই গরমের ছুটি শেষ হলেও, স্কুলে শিক্ষকদের আসার অনুমতি থাকলেও এখনই পড়ুয়ারা স্কুলে যেতে পারবে না। কারণ ভোটের আবহে বিদ্যালয়গুলিতে কেন্দ্রীয় বাহিনী এখনও, তাই ১০ জুন থেকে ছাত্র ছাত্রীদের পুনরায় পঠন পাঠন শুরু হবে। কিন্তু ফের তাপমাত্রা ঊর্ধ্বমুখী হওয়ায় চিন্তার ভাঁজ পড়ল স্কুলগুলিতে।

WhatsApp Community Join Now

ফের বাড়তে চলেছে গরমের ছুটি!

ইতিমধ্যে রাজধানী শহরে দিল্লিতে তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছে প্রায় ৫০ ডিগ্রী। লেলিহান গরমে যেন ফুটছে গোটা উত্তর ভারতের বাকি রাজ্যগুলো। তাই এই অবস্থায় ফের স্কুল বন্ধ রাখা সিদ্ধান্ত নিয়েছে একাধিক রাজ্য। অত্যাধিক গরমের কারণে নির্ধারিত সময়ের আগেই রাজস্থান সরকার গত ১৭ই মে থেকে স্কুলগুলিতে গরমের ছুটি ঘোষণা করা হয়েছিল। এবার ছুটির দিন আরও বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত করা হয়েছে। একই পথে হেঁটেছে মধ্যপ্রদেশ। আগামী ৩০ জুন পর্যন্ত রাজ্যের সমস্ত সরকারী স্কুলগুলিতে গরমের ছুটি নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন: যেতে হবে না দার্জিলিং, এবার দক্ষিণবঙ্গেই পাবেন বরফ! খরচ মাত্র ৫০০ টাকা

বাদ যায়নি দিল্লি এবং উত্তরপ্রদেশও। জানা গিয়েছে দিল্লিতে প্রতিবছর স্কুলগুলিতে গরমের ছুটি শুরু হয় ১১ মে থেকে। কিন্তু গত কয়েকদিন তাপমাত্রার রেকর্ড এতটাই ঊর্ধ্বমুখী তাই দিল্লি সরকারের পক্ষ থেকে ৫০ দিন স্কুল বন্ধের ঘোষণা করা হয়েছে। অন্যদিকে উত্তরপ্রদেশে আগামী ১৮ জুন পর্যন্ত গরমের ছুটি নির্ধারণ করা হয়েছে। তবে পড়ুয়াদের পঠনপাঠনে যাতে কোনো সমস্যা না হয়, তাই গরমের ছুটির কাজের ওপর জোর দেওয়া হচ্ছে স্কুলগুলিকে। কিন্তু আপাতত পশ্চিমবঙ্গ সরকার এই প্রসঙ্গে কিছুই জানায়নি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন