ভোট মিটতেই শিক্ষকরা পাবেন বড় উপহার! বিজ্ঞপ্তি জারি পশ্চিমবঙ্গ সরকারের

Published on:

Siksharatna Award

ইন্ডিয়া হুড ডেস্ক: গত ২২ এপ্রিল ২০১৬ সালের SSC-র ২৫ হাজার ৭৫৩ জনের পুরো প্যানেল বাতিল করে দিয়েছিল কলকাতা হাই কোর্টের ডিভিশন বেঞ্চ। হঠাৎ করে আদালতের এমন নির্দেশনায় রীতিমত রাতের ঘুম কেড়ে নেওয়া হয়েছিল শিক্ষকদের। তবে ইতিমধ্যে সেই মামলা উঠেছে দেশের শীর্ষ আদালতে। তবে এই নিয়োগ দুর্নীতির দ্বন্দ্বের মাঝেই পশ্চিমবঙ্গ সরকার এক গুরুতর পদক্ষেপ নিল। ফের আরও একবার শিক্ষকদের যোগ্য সন্মান দিতে তৎপর হয়ে উঠল রাজ্য।

নতুন উদ্যোগ পশ্চিমবঙ্গ সরকারের

কথায় আছে, সেরা শিক্ষকেরা শিষ্যদের সঠিক শিক্ষা প্রদান করে মন থেকে, বই থেকে নয়। আর সেই ভালো শিক্ষা যে এক কঠিন মানুষকে সরল করে দিতে পারে তারও উদাহরণ হামেশাই চোখে পড়ে আমাদের। এবার সেই উদ্দেশ্যকে সামনে নিয়েই প্রকৃত শিক্ষকদের সন্মান জানানোর প্রস্তুতি নিতে চলেছে রাজ্য সরকার। জানা গিয়েছে, বছরের পর বছর যাঁরা ছাত্রছাত্রীদের পাশে দাঁড়িয়ে তাদের কৃতী করে তুলছেন, জীবনের পথে এগিয়ে দিচ্ছেন, সেইসব শিক্ষক শিক্ষিকাদের উদ্দেশ্যেই আয়োজন করা হয়েছে শিক্ষারত্ন সম্মান। সম্প্রতি এমনই বিজ্ঞপ্তি প্রকাশ করেছে স্কুল শিক্ষা কমিশন।

WhatsApp Community Join Now

শিক্ষকদের যোগ্য সন্মান

আর এই সন্মান পেতে চাইলে শিক্ষকদের অনলাইনে আবেদন জানাতে হবে। আগামী ১০ জুন থেকে ২৮ জুন পর্যন্ত ফর্ম পূরণের আবেদন চলবে। যে সকল শিক্ষকরা এই পুরস্কারের সঙ্গে জুড়তে চান তাদের ‘www.wbdse.com’ এই ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে হবে। পাশাপাশি ফর্মের সাথে আপলোড করতে হবে নিজের অভিজ্ঞতা এবং তার সঙ্গে সম্পর্কিত এবং গুরুত্বপূর্ণ কাগজ, ডকুমেন্ট এবং একটি পাসপোর্ট সাইজের রঙিন ছবি।

আরও পড়ুনঃ SSC-র পর আরেক নিয়োগ পরীক্ষায় দুর্নীতির অভিযোগ! বিরাট নির্দেশ হাইকোর্টের, শোরগোল রাজ্যে

রাজ্যের সমস্ত সরকারী স্কুলগুলিতে সহকারী শিক্ষক শিক্ষিকাদের পাশাপাশি স্কুলের প্রধান শিক্ষক এবং শিক্ষিকারা আবেদন করতে পারবেন তবে গত বছর যে সকল শিক্ষক শিক্ষিকারা শিক্ষারত্ন সন্মান পেয়েছেন, তাঁরা আর দ্বিতীয়বার এই সম্মান গ্রহণের জন্য আবেদন করতে পারবেন না। গত বছর শিক্ষাক্ষেত্রে বিশেষ উল্লেখযোগ্য অবদানের জন্য রাজ্যের মোট ১৫৩ জন শিক্ষক ‘শিক্ষারত্ন’ সম্মান প্রদান করা হয়েছিল রাজ্য সরকারের তরফ থেকে। এর মধ্যে ১২ জন কলেজ শিক্ষক, ২৫ জন মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক শিক্ষক এবং ১৫ জন প্রাথমিক ও জুনিয়ার হাই স্কুলের শিক্ষক ছিলেন।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন