শুধু চাল গমই নয়, রেশন কার্ডে বিশেষ ৬টি পরিষেবা দিচ্ছে সরকার! না জানলেই হয়ে যাবে ক্ষতি

Published on:

ration-card

ইন্ডিয়া হুড ডেস্কঃ সারাদেশে রেশনকার্ড থাকা মানুষের সংখ্যাটা ৮১.৫ কোটি! এর মধ্যে পশ্চিমবঙ্গে রয়েছেন ৮.৫ কোটি মানুষ। কেন্দ্র সরকারের তরফে গরিবদের যে ন্যূনতম মূল্য অথবা বিনামুল্যে খাদ্য দেওয়া হয় তা হয় এই রেশন দোকানেরই মাধ্যমে। তবে শুধুই কি চাল গম? আসলে রেশন কার্ড থাকলে ৬টি সরকারি প্রকল্পের সুবিধা পাবেন আপনি। চলুন সেগুলো দেখে নেওয়া যাক।

প্রধানমন্ত্রী ফসল বীমা যোজনা:

ফসলের ক্ষতি হলে সেখান থেকে সুরক্ষা দেওয়ার জন্যই রয়েছে ফসল বীমা যোজনা। ২০১৬ সাল থেকে এই প্রকল্প চালু রয়েছে। এখানে নাম নথিভুক্ত করার সময় রেশন কার্ডের প্রয়োজন হয়।

WhatsApp Community Join Now

প্রধানমন্ত্রী কিষাণ সন্মান নিধী:

কৃষকদের আর্থিক দুরাবস্থা দূর করতেই এমন প্রকল্প নিয়ে আসা হয়েছে। ২০১৮ সালে এই যোজনা শুরু করা হয়। এখান থেকে কৃষকরা বার্ষিক ৬,০০০ টাকা করে পেয়ে থাকেন।

প্রধানমন্ত্রী আবাস যোজনা:

পাকাবাড়ি যাদের নেই তাদের জন্য এই প্রকল্প নিয়ে আসা হয়। ২০১৫ সালে নরেন্দ্র মোদি সরকার দেশের আপামর জনগণকে এই সুবিধা দেয়। এখানে ১,২০,০০০ টাকা থেকে ১,৩০,০০০ টাকা পর্যন্ত পাওয়া যায়। এই প্রকল্পের অধীনে গত আগস্ট ২০২৩ অবধি মোট ৩৪ লক্ষ বাড়ি তৈরী হয়েছে। রেশন কার্ড না থাকলে এই প্রকল্পে আবেদন করতে পারবেন না আপনি।

বিশ্বকর্মা যোজনা:

এটি যুক্ত শিল্পকর্মের সাথে অথবা যারা নিজেদের ব্যবসা শুরু করতে চান তাদের জন্য। এক্ষেত্রে সর্বাধিক ২ লক্ষ টাকা পর্যন্ত লোন পাওয়া যায়।

কেন্দ্রীয় শ্রমিক সুরক্ষা কার্ড:

দেশ এবং রাজ্যের অসংগঠিত শ্রেণীর শ্রমিকদের ৬০ বছর বয়সের পর পেনশন দেওয়ার জন্য এই প্রকল্প শুরু করা হয়েছিল। এখানে আবেদনের জন্যও রেশন কার্ড অত্যাবশ্যক।

সেলাই মেশিন যোজনা:

এটি মূলত মহিলাদের স্বনির্ভর গড়ে তোলার জন্য। এই প্রকল্পে আবেদন করলে বিনামূল্যে একটি করে সেলাই মেশিন দেওয়া হয়ে থাকে। রেশন কার্ড না থাকলে এখানে আবেদন করতে পারবেন না আপনি।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন