DA তো হলই, এবার সরকারি কর্মীদের জন্য থাকছে আরও বড় চমক! শীঘ্রই ঘোষণা

Published on:

Government Bank

ইন্ডিয়া হুড ডেস্ক: যতই কোনও বিপর্যয় বা মহামারী আসুক না কেন ব্যাঙ্কিং পরিষেবা অটুট রাখতে তৎপর থাকে ব্যাঙ্ক কর্মীদের একাংশ। সেক্ষেত্রে তাঁদেরও বেশ কিছু দাবি দেওয়া থাকে। মাঝে মধ্যেই খবরের শিরোনামে উঠে আসে ব্যাঙ্কের বেতন বৃদ্ধির মত দীর্ঘ সমস্যা। তবে সম্প্রতি শোনা যাচ্ছে ব্যাঙ্ক কর্মীদের ইনসেন্টিভ নিয়ে এক বিরাট আপডেট প্রকাশ্যে এসেছে। বদলে যেতে চলেছে সরকারি কর্মীদের বেতন কাঠামো।

রিপোর্ট অনুযায়ী কয়েক মাস আগে রাষ্ট্রায়ত্ত এবং পুরনো বেশ কিছু বেসরকারি ব্যাঙ্কের কর্মীদের বেতন ১৭ শতাংশ করে বাড়ানোর প্রস্তাবে সই করেছিল ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন এবং ব্যাঙ্ক কর্মীদের ইউনিয়নগুলি। এবং ঘোষণা করা হয়েছিল যে ২০২১-২২ অর্থবর্ষ থেকে আগামী পাঁচ বছরের জন্য প্রতি বছর এই বেতন বৃদ্ধি হবে। তাই এই বেতন বৃদ্ধির নিয়ম কার্যকর করা হয়েছে ২০২২ সালের ১ নভেম্বর থেকে। কর্মীদের মধ্যে কাজের উদ্দীপনাকে আরও বাড়িয়ে তুলতে এই ইনসেন্টিভ সিস্টেম চালু করে ব্যাঙ্ক ম্যানেজমেন্ট এবং ইউনিয়নগুলি।

WhatsApp Community Join Now

ব্যাঙ্ক ইউনিয়নগুলোর বেতন বৃদ্ধির নানা কারণ

অন্যদিকে ব্যাঙ্ক কর্মীদের বেতন বৃদ্ধির পক্ষে নানা যুক্তি তুলে ধরেছে ইউনিয়নগুলি। তাঁদের দাবি করোনাকালে যখন গোটা দেশ বাড়িতে নিরাপদে ছিল, তখন তাঁরা পরিবারের মানুষদের ঝুঁকিতে ফেলে অফিসে গিয়ে কাজ করেছিলেন এবং দেশের অর্থনীতিকে সচল রেখেছিলেন। তাই ব্যাঙ্ককর্মীদের বড় অবদান রয়েছে।

শুধু তাই নয়, সাম্প্রতিক বছরগুলিতে ব্যাঙ্কগুলির ভালো পরিমাণে লাভের মুখ দেখেছে। যা সম্পূর্ণ ব্যাঙ্ক কর্মীদের প্রচেষ্টাতেই সম্ভব হয়েছে। তাই ইউনিয়ন সংগঠনের দাবি এই আবহে ব্যাঙ্ক কর্মীদের বেতন আরও বৃদ্ধি করা হোক। যদিও প্রথমদিকে ইন্ডিয়ান ব্যাঙ্কিং অ্যাসোসিয়েশন ১৫ শতাংশ বেতন বৃদ্ধির পক্ষে সায় দিয়েছিল । তবে আলোচনার পর সেটি ১৭ শতাংশ করে বেতন বৃদ্ধির পক্ষে মত দিয়েছিল IBA। আর সেই প্রস্তাব মেনে নিয়েছে ব্যাঙ্ক কর্মীদের সংগঠনগুলি।

সাপ্তাহিক ছুটির আবেদনে অনড় কর্মীরা

অন্যদিকে ব্যাঙ্ক কর্মীদের সংগঠনগুলি শুধু যে পারফরম্যান্স-লিঙ্কড ইনসেন্টিভ বৃদ্ধির দাবি তুলেছে তা কিন্তু নয়, প্রতি সপ্তাহেই দু’দিন করে ছুটির দাবিও তুলেছে সংগঠনগুলি। অর্থাৎ, প্রতি সপ্তাহে পাঁচদিন ব্যাঙ্ক খোলা রাখার দাবি ছিল কর্মীদের। এর আগে 2015 সালে স্বাক্ষরিত 10 তম দ্বিপক্ষীয় নিষ্পত্তির অধীনে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অর্থাৎ RBI এবং সরকার ভারতীয় ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন IBA এর সঙ্গে একমত হয়ে দ্বিতীয় এবং চতুর্থ শনিবারকে ছুটি হিসাবে ঘোষণা করেছিল। তবে ব্যাঙ্ক ইউনিয়নগুলি 2015 সাল থেকে দাবি করে আসছে যে তাদের সমস্ত শনি ও রবিবার ছুটি দেওয়া হোক।

আরও পড়ুনঃ মাসে মাসে অ্যাকাউন্টে টাকা! মহিলাদের পর এবার পুরুষদের জন্য লক্ষ্মীর ঝাঁপি খুলল পশ্চিমবঙ্গ সরকার

তবে ইউনিয়ন সংগঠনের একাংশের মতামত, তাঁরা আশাবাদী যে তাঁদের দাবিগুলি সরকার শুনবে এবং ইন্ডিয়ান ব্যাঙ্কস অ্যাসোসিয়েশন বা IBA কে বর্তমান কাঠামো সংশোধন করতে বাধ্য করবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন