গরমে ফুলস্টপ, এবার বৃষ্টিতে ভিজবে দক্ষিণবঙ্গ! সঙ্গে ঝোড়ো হাওয়াও, জানিয়ে দেওয়া হল দিনক্ষণ

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: চরম অস্বস্তির পরিস্থিতি সৃষ্টি হয়েছে রাজ্য জুড়ে। এক ধাক্কায় কলকাতার তাপমাত্রা বেড়েছে ৪ ডিগ্রি সেলসিয়াস। চল্লিশের কাছাকাছিতে এসে ধুঁকছে কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গ। আজ এবং আগামীকাল কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভ্যাপসা গরম অনুভূত হবে। বৃষ্টির কোনো চিহ্ন মিলবে না এই আবহে। তবে এই অস্বস্তি দুর্যোগের মাঝেই খুশির খবর দিল আলিপুর আবহাওয়া দফতর।

জানা গিয়েছে, আগামী বুধবার থেকে আবহাওয়ার বিরাট পরিবর্তন ঘটবে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পরের দিন থেকে অর্থাৎ বৃহস্পতিবার থেকে বৃষ্টি বাড়বে দক্ষিণবঙ্গে। সঙ্গে ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। আশা করা হচ্ছে, বৃষ্টি হলে তাপমাত্রা খানিকটা কমতে পারে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে যেহেতু আগেই বর্ষা প্রবেশ করেছে। তাই সেখানে আগামী কয়েক দিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিসের তরফ থেকে জানা গিয়েছে আগামী বুধবার পর্যন্ত জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে কমলা সতর্কতা জারি করা হয়েছে। এছাড়াও ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে কোচবিহার, কালিম্পং এবং দার্জিলিঙে। ঘণ্টায় ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে বইতে পারে দমকা ঝোড়ো বাতাস। বজ্রপাতের আশঙ্কা রয়েছে।

আরও পড়ুনঃ মাসে মাসে প্রায় লক্ষ্মীর ভাণ্ডারের মতোই টাকা! পশ্চিমবঙ্গ সরকারের আরেক বাম্পার স্কিম, কীভাবে পাবেন?

ইতিমধ্যেই মধ্যপ্রদেশের ঝাড়খণ্ড, বিহার, বাংলা, ওড়িশা পঞ্জাব, হরিয়ানা জম্মু-কাশ্মীর লাদাখ, মজাফফরাবাদ, হিমাচল প্রদেশে চলছে চরম হিটওয়েভ পরিস্থিতি। উত্তর-পশ্চিম ভারত থেকে পূর্ব ভারত পর্যন্ত হিট ওয়েভ বিস্তৃত। উত্তর-পশ্চিমের সেই গরম হাওয়া ঢুকছে বাংলায়। আগামী তিনদিন বাঁকুড়া, পশ্চিম বর্ধমান-সহ পশ্চিমের ৪ জেলায় তাপমাত্রা ৪২ থেকে ৪৪ ডিগ্রি ছুঁতে পারে বলেই আশঙ্কা হাওয়া অফিসের।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন