পাত্তা পাবে না আম্বানি! সবথেকে ফাস্ট ইন্টারনেট, মোবাইল পরিষেবায় ১৫ হাজার কোটির চুক্তি টাটা গ্রুপের

Published on:

tata-ambani

ইন্ডিয়া হুড ডেস্কঃ টাটা গ্রুপ বর্তমানে হাত মিলিয়েছে BSNL এর সাথে। দেশের অন্দরে 5G চলে এলেও BSNL এখনো 3G তেই আটকে রয়ে গিয়েছে। আর এই মুহূর্তে তাদের উদ্ধারকর্তা হিসেবে এগিয়ে আসছে টাটা। টাটা গ্রুপের TCS কাজ করছে BSNL এর সাথে। দুই কোম্পানি মিলে দেশে 4G পরিষেবা প্রদান করবে। আর সেজন্য তারা ১৫,০০০ কোটি টাকার একটি চুক্তিও স্বাক্ষর করেছে।

BSNL কে 4G পরিষেবা প্রদান করতে এগিয়ে এসেছে টাটা কনসালটেন্সি সার্ভিস। টিসিএস এর বর্তমান মার্কেট ক্যাপ ১৪.০৮ লক্ষ কোটি টাকা। সরকারের সেন্টার ফর ডেভেলপমেন্ট অফ টেলিমেটিক্স (C-DOT) এর সাথে টাটা গ্রুপ তাদের 4G নেটওয়ার্কের পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে। আর এক রিপোর্ট থেকে জানা যাচ্ছে, শীঘ্রই ১০০০ এরও বেশি গ্রাম সেরা মোবাইল সংযোগ পাবে।

WhatsApp Community Join Now

BSNL-র সাথে ১৫ হাজার কোটির চুক্তি টাটার

উন্নত পরিষেবা দেওয়ার লক্ষ্যে জেলা স্তরে কাজ চালাচ্ছে BSNL। TCS-BSNL চুক্তি রয়েছে ১৫,০০০ কোটি টাকার। আর এই চুক্তির অংশ হিসেবে দুই কোম্পানি মিলে চারটি বড় ডেটা সেন্টার স্থাপন করবে। উল্লেখ্য, শুধু 4G নয়, সেইসাথে 5G পরিষেবা দেওয়ার জন্যও প্রস্তুত হচ্ছে BSNL। বর্তমানে ১ লক্ষ সাইটে 4G পরিষেবা ইনস্টল করার পরিকল্পনা রয়েছে।

আরও পড়ুনঃ মাসে মাসে প্রায় লক্ষ্মীর ভাণ্ডারের মতোই টাকা! পশ্চিমবঙ্গ সরকারের আরেক বাম্পার স্কিম, কীভাবে পাবেন?

এছাড়া ৯,০০০ জায়গায় টাওয়ার স্থাপন করার কাজ চলছে। বিভিন্ন স্থানে তারা 4G পরিষেবা শুরু করতে চলেছে। রিপোর্ট এও জানাচ্ছে যে, TCS এবং তার সাথে Tejas Networks, BSNL থেকে 4G নেটওয়ার্ক স্থাপনের জন্য প্রায় ১৯,০০০ কোটি টাকার অর্ডার পেয়েছে। এই নেটওয়ার্ক পরবর্তী সময়ে তারা 5G তে আপগ্রেড করতে পারবে। চলতি বছর আগে মাসেই সারাদেশে 4G পরিষেবা শুরু করে দিতে পারে BSNL।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন