আরও ২ ডিগ্রি বাড়বে পারদ! আজ দক্ষিণবঙ্গের ৬ জেলায় হিটওয়েভ, লু! জারি হাই অ্যালার্ট

Published on:

weather-heat-wave-south-bengal

ইন্ডিয়া হুড ডেস্ক: বেলা বাড়ার সঙ্গে সঙ্গেই যেন পারদের কাঁটা ঊর্ধ্বমুখী। সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে আর্দ্রতা জনিত অস্বস্তি। আর এই আর্দ্রতার কারণে দোসর হচ্ছে ঘাম। ফলে শরীরে অস্বস্তি যেন আরও বাড়ছে। নাজেহাল অবস্থা গোটা রাজ্যবাসীর। দেশের অধিকাংশ রাজ্যেই বর্ষা শুরু হয়ে গিয়েছে। ভারী বৃষ্টিপাত চলছে বেশ কিছু অংশে। তা সত্ত্বেও গরম কমার যেন নাম নেই। এই আবহেই এবার বঙ্গে বর্ষা প্রবেশ নিয়ে বড় আপডেট দিল হাওয়া অফিস।

জানা গিয়েছে, দক্ষিণবঙ্গে যে নির্ধারিত সময়ে বর্ষা প্রবেশ করে চলতি বছর সেই সময় পরিবর্তিত হতে চলেছে। অর্থাৎ নির্ধারিত সময়ের প্রায় দেড় সপ্তাহ পরে দক্ষিণবঙ্গে বর্ষা ঢুকতে চলেছে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সোমনাথ দত্ত জানিয়েছেন, আগামী ২১ জুন থেকে বঙ্গে বর্ষা প্রবেশ করার প্রবল সম্ভাবনা আছে।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গে তীব্র তাপপ্রবাহ বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পশ্চিম মেদিনীপুর জেলায় তীব্র তাপপ্রবাহ হতে পারে বলে আবহাওয়া দফতর সতর্ক করেছে। পশ্চিম বর্ধমান, বাঁকুড়া ও পশ্চিম মেদিনীপুর জেলায় কয়েকটি স্থানে তীব্র তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। পশ্চিমাঞ্চলের তাপমাত্রা ৪০ ডিগ্রি ছাড়িয়ে যাবে বলে আবহাওয়া অফিস আজও পূর্বাভাস দিয়েছে। কলকাতায় সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রির কাছাকাছি থাকবে। সঙ্গে ভ্যাপসা গরম অনুভূত হবে। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রি সেলসিয়াস।

উত্তরবঙ্গের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার পর্যন্ত জলপাইগুড়ি এবং আলিপুরদুয়ারে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। ওই দুই জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এছাড়াও ভারী বৃষ্টির সতর্কতা জারি হয়েছে কোচবিহার, কালিম্পং এবং দার্জিলিঙেও। এ ছাড়া, উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বৃষ্টি হতে পারে।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ কলকাতা-সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই ভ্যাপসা গরম অনুভূত হবে। গরমের অস্বস্তিও থাকবে। তাপমাত্রা আরও অন্তত ২ ডিগ্রি বাড়তে পারে দক্ষিণবঙ্গে। মঙ্গলবার পর্যন্ত বৃষ্টির সম্ভাবনা নেই বললেই চলে। বেশ কিছু স্থানে লু বইতে পারে। অন্যদিকে পুরুলিয়া, ঝাড়গ্রাম, বীরভূম, পূর্ব বর্ধমান ও হুগলি জেলার কয়েকটি স্থানে তাপপ্রবাহের সম্ভাবনা রয়েছে। সঙ্গে থাকবে আর্দ্রতাজনিত ভ্যাপসা গরম।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ বুধবার থেকে দক্ষিণের একাধিক জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বইতে পারে ঝোড়ো হাওয়া। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন