৬ মাস অতিক্রান্ত, কবে প্রকাশিত হবে প্রাথমিক টেটের ফলাফল? জানিয়ে দিল মধ্যশিক্ষা পর্ষদ

Published on:

Primary TET 2023 Result

ইন্ডিয়া হুড ডেস্ক: শিক্ষা ক্ষেত্রে একের পর এক দুর্নীতি নিয়ে একাধিক মামলা চলছে আদালত চত্বরে। কোথাও ঝুলছে হাজার হাজার শিক্ষকের সাধের চাকরি। তো কোথাও আবার প্রাথমিক নিয়েও চলছে মামলা। এরই মাঝে ২০২৩ এর প্রাথমিক TET পরীক্ষা নিয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদ এক বড় আপডেট দিল।

গত বছর ২৪ ডিসেম্বর রাজ্য জুড়ে নেওয়া হয়েছিল প্রাইমারির টিচার্স এলিজিবিলিটি টেস্ট বা প্রাথমিক TET পরীক্ষা। তবে প্রথম দিকে ১০ ডিসেম্বর পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিলেও কিছু অনিবার্যকারণ বশত পরীক্ষার ৬ দিন আগে তারিখ পরিবর্তন করা হয়। তবে TET পরীক্ষা শেষ হওয়ার প্রায় ৪-৫ মাস কেটে গেলেও পরীক্ষার ফলাফল সংক্রান্ত কোনো তথ্যই জানানো হয়নি। এদিকে সম্প্রতি পর্ষদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, এইমুহুর্তে ২০২৩ সালের প্রাথমিক TET পরীক্ষার ‘ফাইনাল অ্যানসার কি’ বা চূড়ান্ত উত্তরপত্র তৈরির কাজ চলছে। আর সেই সেই প্রক্রিয়া শেষ করে জুলাইয়ের প্রথম সপ্তাহের মধ্যে প্রাথমিক TET- এর ফলপ্রকাশ করে দেওয়া যাবে বলে আশা করা হচ্ছে।

WhatsApp Community Join Now

প্রাথমিক TET নিয়ে বড় আপডেট দিল পর্ষদ

এদিকে চলতি বছর গত মাছের প্রথম সপ্তাহে অর্থাৎ ৭ মে পরীক্ষার ‘অ্যানসার কি’ প্রকাশ করে প্রাথমিক শিক্ষা পর্ষদ। প্রশ্নের সঠিক উত্তর নিয়ে প্রার্থীদের মধ্যে নানা দ্বিমত দেখা গিয়েছিল, সেক্ষেত্রে সেগুলি খতিয়ে দেখা হচ্ছে। জানা গিয়েছে, পর্ষদ সূত্রে বলা হয়েছিল যে মে মাসে প্রকাশিত ‘অ্যানসার কি’ নিয়ে প্রার্থীরা যদি চায়, তাহলে সরাসরি চ্যালেঞ্জ করতে পারে। এই চ্যালেঞ্জের জন্য জন্য নির্দিষ্ট সময়সীমাও বেঁধে দেওয়া হয়েছিল। গত ১০ মে থেকে ৯ জুন মধ্যরাত পর্যন্ত চলেছিল অনলাইনে অভিযোগ জমা নেওয়ার প্রক্রিয়া। এবার সমস্ত অভিযোগ এবং উত্তরপত্র খতিয়ে তৈরি করা হতে চলেছে চূড়ান্ত উত্তরপত্র।

আরও পড়ুনঃ গরমের ছুটি শেষ, এবার বদলে যাবে স্কুলের সময়! বড় সিদ্ধান্ত নিতে পারে পশ্চিমবঙ্গ সরকার

গতবার অর্থাৎ ২০২২ সালের TET এর ফলাফল ৬২ দিনের মাথাতেই প্রকাশ করা হয়েছিল। অর্থাৎ ফেব্রুয়ারি মাসের শুরুতেই ফল প্রকাশ করে দিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ। কিন্তু এবার ৬২ দিনের মাথাতেও চূড়ান্ত উত্তরপত্র প্রকাশ করতে অক্ষম হয়েছে পর্ষদ। এই বিষয়ে প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি গৌতম পাল এর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমরা অ্যানসার কি প্রকাশ করেছি। আমাদের অ্যানসার কি নিয়ে করা চ্যালেঞ্জ গ্রহণ শেষ হয়েছে। সেই চ্যালেঞ্জগুলি খতিয়ে দেখা ও অন্যান্য প্রক্রিয়াগত কাজকর্ম করতে ন্যূনতম একটা সময় লাগবে। সেই কাজ শেষ হলে যত দ্রুত সম্ভব ফল প্রকাশ করে দেওয়া হবে।’

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন