ভারতীয় পাসপোর্ট থাকলেই বাজিমাত! ভিসা ছাড়াই ৬০ দিন বিন্দাস এই সুন্দর দেশে

Published on:

thailand-passport

ইন্ডিয়া হুড ডেস্কঃ ভারতের বাইরে ভ্রমণে যাওয়ার সংখ্যাটাও কম নয়। কিন্তু ভিসার কারণে বহু দেশে ঘুরতে যাওয়া নিয়ে সমস্যার মুখে পড়তে হচ্ছে। এক্ষেত্রে আপনার কাছে বড় অপশন হয়ে উঠতে পারে থাইল্যান্ড। সেখানে যাওয়ার জন্য কোনও ভিসার প্রয়োজন পড়বেনা। থাইল্যান্ড সরকার তাদের পর্যটন প্রচারের জন্য বিশেষ সিদ্ধান্ত নিয়েছে, সেখানে ভারতীয়দের ৬০ দিনের ভিসা ছাড়া প্রবেশের সুযোগ দেওয়া হচ্ছে।

কোনওরকম ভিসা ছাড়াই ৬০ দিন পর্যন্ত থাইল্যান্ড ঘুরে আসতে পারেন আপনি। আর এই সিদ্ধান্ত অনুমোদন করেছে খোদ সেদেশের সরকার। ভারত ছাড়াও এই তালিকায় নাম রয়েছে ৯৩টি দেশের, যারা ৬০ দিন পর্যন্ত থাইল্যান্ড ঘুরে আসতে পারেন। আগামী জুলাই মাস থেকেই এই নো ভিসা ভিজিটের নিয়ম প্রযোজ্য হতে চলেছে। যা ভ্রমণপ্রেমীদের জন্য একটি সুখবর হতে চলেছে।

WhatsApp Community Join Now

এবার বেড়াতে গেলে দীর্ঘ সময়ের জন্য থাইল্যান্ডে থাকতে পারবেন। আর সেজন্য প্রয়োজন হবেনা কোনও ভিসার। এক্ষেত্রে পর্যটন শিল্পকে শক্ত করাই লক্ষ্য সেদেশের সরকারের। কোভিড-১৯ এর পর এই পর্যটন শিল্প ব্যপক ক্ষতিগ্রস্ত হয়, তাই কিছু দেশের জন্য ভিসামুক্ত পর্যটন ব্যবস্থা খুলে দিয়েছে থাইল্যান্ড। আগামী জুলাই মাস থেকে সিদ্ধান্ত কার্যকর হবে এবং এই সিদ্ধান্তের অধীনে কর্মচারী, শিক্ষার্থী, অবসরপ্রাপ্ত ব্যাক্তি সবাই ২ মাসের জন্য থাইল্যান্ড ঘুরে আসতে পারেন।

থাইল্যান্ডের নতুন ভিসার নিয়ম কী?

থাইল্যান্ড সরকারের ভিসা ফ্রি নিয়ম অনুযায়ী, সেখানে অন্যান্য দেশের শ্রমিকদের বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে। এক্ষেত্রে ২ মাস নয়, ৫ বছর ভিসা ছাড়া থাকার সুবিধা রয়েছে। অবশ্য কথা চলছে শ্রমিকদের জন্য ভিসার মেয়াদ বাড়ানোর। নতুন নিয়ম অনুযায়ী, প্রতিটি নতুন ভ্রমণের জন্য, ভারতীয় পর্যটকদের ১৮০ দিন থাইল্যান্ডে থাকার অনুমতি দেওয়া হবে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন