জামাইষষ্ঠীতেও পচা গরম, আজ বৃষ্টিতে ভিজতে পারে দক্ষিণবঙ্গের ৯ জেলা! আবহাওয়া খবর

Published on:

wb-weather-rain-heat-wave

ইন্ডিয়া হুড ডেস্ক: দিন যত এগোচ্ছে ততই তীব্র চাঁদিফাটা রোদ এবং চরম আর্দ্রতার জেরে একেবারে নাজেহাল অবস্থা হয়ে যাচ্ছে সকলের। তার উপর আজ আবার জামাই ষষ্ঠী। এদিকে দক্ষিণবঙ্গে এখনও অধরা বর্ষা। জানা গিয়েছে, পশ্চিম বিহার থেকে নাগাল্যান্ড পর্যন্ত একটি অক্ষরেখা বিস্তৃত রয়েছে। আবার এই অক্ষরেখার সঙ্গে মিশেছে আরও একটি ঘূর্ণাবর্ত, যা পূর্ব বিহারের উপর রয়েছে। এই দুইয়ের টানে বঙ্গোপসাগর থেকে ছুটে আসছে জলীয় বাষ্প। তার জেরেই উত্তরবঙ্গে বৃষ্টি হচ্ছে। অন্য দিকে, দক্ষিণে সক্রিয় রয়েছে পশ্চিম বায়ু। যেই কারণে বাড়ছে গরম।

তাই উত্তরবঙ্গে তড়িঘড়ি বর্ষা ঢুকে পড়লেও আপাতত থমকে একই জায়গাতে। তাই এ সপ্তাহে উত্তরবঙ্গ থেকে দক্ষিণে মৌসুমী বায়ু আসার সম্ভাবনা নেই বলেই মনে করা হচ্ছে। তবে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু বা বর্ষা আগামী সপ্তাহের মাঝামাঝি দক্ষিণবঙ্গে আসতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের।

WhatsApp Community Join Now

আজকের আবহাওয়া

সকাল থেকে ঘামে প্যাচপ্যাচে গরমে হাফ সিদ্ধ গোটা রাজ্য। আজও দক্ষিণবঙ্গের পশ্চিমের তিন জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তাপপ্রবাহের অনুরূপ বা ফিল লাইক পরিস্থিতি থাকবে পুরুলিয়া, ঝাড়গ্রাম বীরভূম, পূর্ব বর্ধমান এবং হুগলি জেলাতে। চরম গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে এদিন। আজ কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রী সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রী সেলসিয়াস।

উত্তরবঙ্গের আবহাওয়া

আজ উত্তরবঙ্গের জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ার এই তিন জেলায় ভারী বৃষ্টিপাতের দরুণ সেখানে লাল সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। পাশাপাশি দার্জিলিং এবং কালিম্পঙে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সূত্রের খবর, মুষলধারে বৃষ্টির জেরে শিলিগুড়ি শহরের একাধিক এলাকা জলমগ্ন।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

আজ দক্ষিণবঙ্গের দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, দুই বর্ধমান, নদিয়া, বীরভূম এবং মুর্শিদাবাদ বৃষ্টিতে ভিজতে পারে। সঙ্গে বজ্রবিদ্যুৎ এবং ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। তবে পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া এবং পশ্চিম বর্ধমানে তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। পাশাপাশি, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, বীরভূম এবং হুগলিতেও বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর।

আগামীকালের আবহাওয়া

আবহাওয়ার আপডেট অনুযায়ী জানা গিয়েছে আগামীকাল অর্থাৎ বৃহস্পতিবার থেকে ঝড়বৃষ্টির পরিমাণ বাড়বে। বলা যায়, কলকাতা-সহ দক্ষিণবঙ্গের সব জেলাতেই প্রাক্‌ বর্ষার বৃষ্টি শুরু হবে আগামীকাল থেকে। যা স্থায়ী থাকবে রবিবার পর্যন্ত।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন