আগামী সাতদিন… দক্ষিণবঙ্গে বৃষ্টি নিয়ে সুখবর! গরম থেকে স্বস্তি কবে? আপডেট আবহাওয়া দফতরের

Published on:

Weather

ইন্ডিয়া হুড ডেস্ক: ভয়ানক গরমে নাজেহাল বঙ্গবাসী। তাপমাত্রা কমার বদলে দিনের পর দিন তাপমাত্রা বেড়েই চলেছে। পারদের তাপমাত্রা ৪০-এর উপরে চড়েছে। এদিকে সারা সপ্তাহে বৃষ্টির কোনও দেখা নেই। শুধু কি গরম? তার সঙ্গে চরম আর্দ্রতাজনিত অস্বস্তি যেন উপরি পাওনা। জানা গিয়েছে, উত্তরপ্রদেশ এবং বাংলাদেশের উপরে পৃথক দু’টি ঘূর্ণাবর্ত থাকার ফলে বঙ্গোপসাগর থেকে জলীয় বাষ্পও ঢুকছে। তার ফলে উপকূলীয় জেলাগুলিতে আর্দ্র এবং অস্বস্তিকর আবহাওয়া দেখা যাচ্ছে। তবে এই আবহেই এবার আবহাওয়া নিয়ে বিরাট আপডেট দিল হাওয়া অফিস। আজকের প্রতিবেদনের মাধ্যমে এক নজরে জেনে নেওয়া যাক বিস্তারিত।

আজকের আবহাওয়া

আজ অর্থাৎ বৃহস্পতিবার সকাল থেকেই কড়া রোদের সম্মুখীন হচ্ছে রাজ্যবাসী। সঙ্গে আর্দ্রতা জনিত অস্বস্তি। তবে বিকেলের দিকে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। যার দরুণ গরম খানিক কমতে পারে। তাপমাত্রায় সাময়িকভাবে সামান্য স্বস্তি আসতে পারে। আজকে দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ৩৬ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে। এবং সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ডিগ্রী সেলসিয়াস এর আশেপাশে।

WhatsApp Community Join Now

উত্তরবঙ্গের আবহাওয়া

হাওয়া অফিসের আবহাওয়া রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, আগামী সাতদিন উত্তরবঙ্গের সবকটি জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এদিন উত্তরের উপরের ৫ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। জলপাইগুড়ি, কোচবিহার আলিপুরদুয়ার, দার্জিলিং এবং কালিম্পং-এ ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। সঙ্গে বইবে ৩০-৪০ কিমি বেগে ঝোড়ো হাওয়া।

দক্ষিণবঙ্গের আবহাওয়া

উত্তরবঙ্গে ভারী বর্ষণের পূর্বাভাস মিললেও, মৌসুমী বায়ু এখনও সদয় হয়নি দক্ষিণবঙ্গের প্রতি। তবে আজ দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং ঝাড়গ্রাম জেলায় অনেকটা অংশ জুড়ে এদিন বৃষ্টি হবে। আগামীকাল বৃষ্টির দাপট খানিক বাড়বে। তবে বৃষ্টি হলেও তাপপ্রবাহ থেকে নিস্তার নেই। আগামী ১৫ জুন পর্যন্ত পশ্চিমের ৩ জেলা পশ্চিম বর্ধমান, পশ্চিম মেদিনীপুর এবং পুরুলিয়া জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা রয়েছে। ঝাড়গ্রাম এবং বাঁকুড়া জেলায় মৃদু তাপপ্রবাহের সতর্কতা দেওয়া হয়েছে। বাকি জেলায় চূড়ান্ত আর্দ্র এবং ঘর্মাক্ত আবহাওয়া থাকবে।

আগামীকালের আবহাওয়া

আগামীকাল অর্থাৎ শুক্রবার দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এদিন দক্ষিণবঙ্গের প্রত্যেকটি জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম ও বাঁকুড়া জেলায় অনেকটা অংশ জুড়ে বর্ষণের সম্ভাবনা রয়েছে। অন্যদিকে এদিন উত্তরবঙ্গের জেলাগুলতে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন