ফের ধামাকা! ১৪ নয়, ১৮% হারে DA পাবেন রাজ্যের কর্মীরা, সুখবর শোনাল পশ্চিমবঙ্গ সরকার

Published on:

WB Govt Employees

ইন্ডিয়া হুড ডেস্ক: গত কয়েকমাসে লোকসভা ভোটের প্রচারে একাধিক রাজনৈতিক দল নানা প্রতিশ্রুতি দিয়ে গিয়েছে। বঙ্গে এসে নরেন্দ্র মোদি, অমিত শাহ নানা প্রকল্পের কথা জানিয়েছিলেন। তেমনই লোকসভা ভোটের প্রচারে এক মাসের অতিরিক্ত মহার্ঘ ভাতা DA দেওয়ার কথা ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

নির্বাচনের দিন ঘোষণার পড়ে রাজ্যের অর্থ বাজেট পেশের সময় অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য ঘোষণা করেছিলেন যে রাজ্যের সরকারী কর্মীদের মহার্ঘ ভাতা বা DA ৪ শতাংশ বাড়ানো হবে। অর্থাৎ আগে সরকারী কর্মীরা ১০ শতাংশ DA পেত, বর্তমানে তাঁরা পাবে ১৪ শতাংশ DA। এবং বাজেটের মাধ্যমে মে মাস থেকে এই নিয়ম কার্যকরী হবে বলে জানিয়ে দেওয়া হয়।

WhatsApp Community Join Now

কপাল খুলল সরকারী কর্মীদের

তবে নির্বাচনী ভোটের প্রচারে মেদিনীপুরের এগরায় এক জনসভায় DA বৃদ্ধি সম্পর্কে এক নয়া সিদ্ধান্ত নিয়েছিলেন মুখ্যমন্ত্রী তথা শাসক দলের জননেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি জানিয়েছিলেন ‘সরকারি কর্মীদের ১ মে থেকে বর্ধিত হারে DA দেওয়া হবে। টাকা পাবেন ১ জুন। আমি আলোচনা করে ঠিক করলাম, ১ মে থেকে নয়, ১ এপ্রিল থেকে টাকাটা দেব। ১ মে যখন বেতনের টাকাটা হাতে পাবেন, তখন সঙ্গে সেই বর্ধিত ভাতাও পাবেন।’ সেই প্রতিশ্রুতি এ বার পূরণ করলেন মমতা।

অর্থাৎ হিসাবের পরিসংখ্যান করলে দেখা যায়, এইমুহুর্তে কেন্দ্রীয় সরকারি কর্মীদের সঙ্গে রাজ্য সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বা DA এর ফারাক কমে হয় ৩২ শতাংশ। কেন্দ্রীয় সরকারি কর্মীরা বর্তমানে ৪৬ শতাংশ DA পান। এর পরেও সরকারী কর্মীদের দাবি কেন্দ্রীয় হারে DA বৃদ্ধি করার। অবশেষে রাজ্য সরকার কেন্দ্রীয় হারে DA দেওয়ার প্রসঙ্গে বলেছিলেন, ‘কেন্দ্রীয় সরকারের ক্ষেত্রে DA বাধ্যতামূলক। কিন্তু রাজ্য সরকারের ক্ষেত্রে তা নয়। রাজ্যে DA ঐচ্ছিক।’ কিন্তু সম্প্রতি DA বৃদ্ধি নিয়ে উঠে এল আরও এক আপডেট।

বাড়তি DA পাবে সরকারী কর্মীরা

জানা গিয়েছে ১৪ শতাংশ নয়, জুনের বেতনের সঙ্গে ১৮ শতাংশ মহার্ঘ ভাতা বা DA পাবেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারীরা।তবে সেটা ১ মাসের জন্য। রাজ্য সরকারি কর্মচারীদের সংগঠন কনফেডারেশন অফ স্টেট গভর্নমেন্ট এমপ্লয়িজের সাধারণ সম্পাদক মলয় মুখোপাধ্যায় এই প্রসঙ্গে জানিয়েছেন, ‘প্রথমত, এপ্রিলে বেসিকের সঙ্গে ১০ শতাংশ হারে DA যোগ করে বেতন পেয়েছেন। অন্যদিকে মে’তে বেসিকের সঙ্গে ১৪ শতাংশ DA যোগ করে বেতন পেয়েছেন। কিন্তু জুনের বেতনে ১৪ শতাংশ DA এর পাশাপাশি আরও ৪ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন।’ তবে জুনেই মিলবে এই সুবিধা। জুলাই মাস থেকে বেতনের ক্ষেত্রে বাড়তি কোনও DA মিলবে না।

কেন এমন নিয়ম?

আসলে চলতি বছর মে থেকে রাজ্য সরকারি কর্মচারীদের DA ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছিল। তখন থেকে প্রাপ্ত DA এর পরিমাণ দাঁড়ায় ১৪ শতাংশ। তবে মঙ্গলবার নবান্নের তরফে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে যে ১ এপ্রিল থেকে বর্ধিত হারে DA কার্যকর হবে। তাই এপ্রিলের বকেয়া থাকা ৪ শতাংশ DA পাবেন। অর্থাৎ জুন মাসে রাজ্য সরকারি কর্মচারীদের অ্যাকাউন্টে বকেয়া থাকা ৪ শতাংশ DA মিলিয়ে মোট ১৮ শতাংশ মহার্ঘ ভাতা পাবেন সরকারী কর্মীরা।

বাছাই করা গুরুত্বপুর্ন খবর পেতে গ্রুপে যুক্ত হোন